• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

বাবার কাঁধে ছেলের মরদেহ, নীরব কান্না

স্টাফ রিপোর্টার (চাঁদপুর), আরটিভি নিউজ

  ১৩ এপ্রিল ২০২৪, ২০:৫৩
ছবি : আরটিভি

মানুষের মৃত্যুর কোন ধারাবাহিকতা নেই। বাবার আগে ছেলে, বাবার পরে ছেলের মৃত্যু এটাই স্বাভাবিক। তারপরেও কিছু মৃত্যু মানুষের জন্য শিক্ষাগ্রহণ উদহারণ হয়। তেমনি চাঁদপুর শহরের তালতলা এলাকার বাসিন্দা মাওলানা ফখরুল ইসলাম মাছুমের কোরআনে হাফেজ ছেলে আজহারুল ইসলাম ফাহিমের (১৯) মৃত্যুর পর আবেগময় পরিবেশের সৃষ্টি হয়। নামাজে জানাজা পড়িয়ে ছেলের মরদেহ কাঁধে করে পৌর কবরস্থানে দাফন করতে নিয়ে যান বাবা। পরে কবরের পাশে কান্নায় ভেঙে পড়েন বাবা।

শনিবার (১৩ এপ্রিল) সকাল ১০টায় শহরের বাসস্টান্ড গৌর-এ গরিবা জামে মসজিদ প্রাঙ্গণে ফাহিমের জানাজা অনুষ্ঠিত হয়। এর আগে শুক্রবার (১২ এপ্রিল) দিনগত রাত আনুমানিক সাড়ে ৯টার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাসাতেই তার মৃত্যু হয়।

মাওলানা ফখরুল ইসলাম মাসুম চাঁদপুর সদরের বাগাদী আহমাদিয়া ফাজিল (ডিগ্রি) মাদরাসার সহকারী অধ্যাপক এবং শহরের আল-আমিন মডেল মাদরাসার অধ্যক্ষ। তিন পুত্র সন্তানের মধ্যে ফাহিম ছিলেন দ্বিতীয়। ফাহিম শিশু শ্রেণী থেকে দাখিল দশম পর্যন্ত আল-আমিন মডেল মাদরাসায় পড়েন এবং একই মাদরাসা থেকে হিফজ সম্পন্ন করেন।

নামাজে জানাজা পূর্বে বক্তব্য রাখতে গিয়ে ফাহিমের বাবা ফখরুল ইসলাম মাছুম জানান, ছেলের মৃত্যুকে আল্লাহর ইচ্ছা বলে মেনে নিয়েছেন। ফাহিম এ বছর শহরের রেলওয়ে নূরানি জামে মসজিদে রমজান মাসে খতমে তারাবীহ পড়িয়েছেন। শুক্রবার জুমার দিনে মুয়াজ্জিনের দায়িত্ব পালন করেছেন। মাগরিব নামাজ আদায় করেছেন এবং এশার নামাজের পূর্বেই নিজ বাসায় তার মৃত্যু হয়। ফাহিম এ বছর তামিরুল মিল্লাত কামিল মাদরাসার এইচএসসি পরীক্ষার্থী ছিলেন।

এদিকে কোরআনের এই হাফেজের জানাজায় চাঁদপুর শহর ও আশপাশের মাদরাসা এবং মসজিদের খতিব, ইমাম, মাদ্রাসার শিক্ষার্থীসহ বহু আলেম-উলামা অংশগ্রহণ করেন। জানাযা ও দাফন শেষে পিতার নীরব কান্নার এই দৃশ্য সকলকে শোকাহত করে তোলে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সারাদেশে হিটস্ট্রোকে আরও ৩ জনের মৃত্যু
মালবাহী ট্রেনের ধাক্কায় ইঞ্জিনিয়ারের মৃত্যু
ঝালকাঠিতে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু
নোয়াখালীতে পুকুরে ডুবে ২ ভাইয়ের মৃত্যু
X
Fresh