• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

প্রস্তুত হচ্ছে এশিয়ার সবচেয়ে বড় ঈদগাহ

আরটিভি নিউজ

  ০৭ এপ্রিল ২০২৪, ১৫:৩০
ছবি : সংগৃহীত

আর কয়েক দিন বাদেই পবিত্র ঈদুল ফিতর। সে উপলক্ষে ঈদ জামাতের জন্য প্রস্তুত করা হচ্ছে এশিয়া মহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মিনার দিনাজপুর গোর-এ শহীদ ময়দান কেন্দ্রীয় ঈদগাহ মাঠ। বর্তমানে চলছে রং করা, ধোয়ামোছা, মাঠে মাটি ভরাট ও মিনারে সংস্কারসহ আনুষঙ্গিক কাজ।

সব ঠিক থাকলে ঈদের দিন সকাল ৯টায় এখানে জামাত অনুষ্ঠিত হবে। ইমামতি করবেন দিনাজপুর জেনারেল হাসপাতাল জামে মসজিদের খতিব মাওলানা শামসুল হক কাসেমী।

ইতোমধ্যে ঈদের নামাজে আগত মুসল্লিদের জন্য তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে জেলা প্রশাসন। মাঠের বিভিন্ন জায়গায় নির্মাণ করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর পর্যবেক্ষণ টাওয়ার ও বিভিন্ন যানবাহনের গ্যারেজ। পাশাপাশি স্টেশন ক্লাব, সার্কিট হাউজ, শিশু একাডেমি ও জেলা গণগ্রন্থাগারেও থাকছে যানবাহন রাখার ব্যবস্থা।

শুধু তাই নয়, প্রবেশের জন্য মাঠের চারপাশে তৈরি করা হচ্ছে মোট ১৯টি তোরণ। লাগানো হবে শতাধিক মাইক। একইসঙ্গে মুসল্লিদের জন্য মাঠে থাকছে ওজুখানা ও ভ্রাম্যমাণ টয়লেটের ব্যবস্থা। এ ছাড়া র‌্যাবের জন্য ওয়াচ টাওয়ার ও সাংবাদিকদের জন্য বিশেষ মাচা।

এ ছাড়া, নামাজ চলাকালে যদি বিদ্যুতের সমস্যা দেখা দিলে থাকছে জেনারেটরের ব্যবস্থা। পাশাপাশি থাকবে ঈদের দিন অন্যান্য উপজেলা থেকে বাস সার্ভিস এবং যেসব উপজেলার সঙ্গে ট্রেনের যোগাযোগ রয়েছে সেখানে থাকবে মুসল্লিদের জন্য দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থাও।

এ ছাড়া থাকবে বিশেষ ট্রাফিক ব্যবস্থাও। যাতে করে বিভিন্ন জায়গা থেকে আসা যানবাহনগুলো শহরে প্রবেশ করতে ও বের হতে পারে সাবলীলভাবেই। সবমিলিয়ে জেলা প্রশাসন, পুলিশ সুপার, উপজেলা, পৌরসভা, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের পাশাপাশি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের সার্বক্ষণিক তত্ত্বাবধানে চলছে এই বিশাল কর্মযজ্ঞ; যা বর্তমানে শেষের দিকে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সংসদ ভবনে ঈদ জামাত অনুষ্ঠিত
ঢাকা রেলওয়ে স্টেশনে ঈদ জামাত অনুষ্ঠিত
ঈদ জামাতে দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া
ঈদ জামাতের জন্য ২টি স্পেশাল ট্রেন
X
Fresh