• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সুনামগঞ্জে সড়কে ৩ হাজার গাছ কাটার প্রতিবাদে মানববন্ধন

সুনামগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ৩১ মার্চ ২০২৪, ১৮:৩৯
ছবি : আরটিভি

সুনামগঞ্জ-সাচনাবাজার (জামালগঞ্জ) সড়কের ১৯ কিলোমিটার জুড়ে প্রায় তিন হাজার গাছ কাটার উদ্যোগের প্রতিবাদে মানববন্ধন হয়েছে।

রোববার (৩১ মার্চ) দুপুরে সচেতন সুনামগঞ্জবাসীর ব্যানারে ওই সড়কের টুকের বাজার পয়েন্টে এ মানববন্ধন করা হয়।

মানববন্ধনে বক্তারা সড়কের গাছ না কাটার দাবি জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী প্রায় বক্তব্যে গাছ লাগানোর কথা বলেন। আর এরা (বনবিভাগ) তিন হাজার গাছ কাটতে ফন্দি করছে। কোনো কারণ ছাড়াই কেবল সামাজিক বনায়নের দোহাই দিয়ে বনবিভাগের কিছু অসাধু কর্মকর্তা এই উদ্যোগ নিয়েছেন। এই সড়কের গাছগুলো রক্ষা করতে হবে। প্রয়োজনে উপকারভোগীদের সরকার থেকে ভুর্তকি দিতে হবে। তবুও গাছ কাটা যাবে না।

জেলা উদীচী শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন অধ্যাপক চিত্তরঞ্জন তালুকদার, হাওর বাঁচাও আন্দোলনের জেলা কমিটির সভাপতি ইয়াকুব বখত, জেলা সিপিবির সভাপতি অ্যাড. এনাম আহমেদ, জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক অ্যাড. মাহবুবুল হাসান তালুকদার, শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক অ্যাড. খলিল রহমান, সমাজকর্মী ওবায়দুল হক, স্থানীয় বাসিন্দা সৈয়দ ফুজায়ের কিবরিয়া প্রমুখ।

বনবিভাগ সূত্রে জানা গেছে, সুনামগঞ্জ-সাচনা (জামালগঞ্জ) সড়কে ২০ বছর আগে প্রায় ২০ হাজার গাছ লাগানো হয়েছিল। সামাজিক বনায়ন কর্মসূচির মাধ্যমে এই গাছ রোপন করা হয়। এখন মেয়াদ শেষ হওয়ায় এসব গাছ কাটতে বনবিভাগ দরপত্র আহ্বান করেছে। এ জন্য প্রতিটি গাছের বাকল কেটে লাল কালিতে নাম্বার দেওয়া হয়েছে।

অবশ্য বন বিভাগের কর্মকর্তারা বলছেন, সামাজিক বনায়ন বিধিমালা-২০০৪ অনুযায়ী গাছ বিক্রির টাকা উপকারভোগী ৫৫ ভাগ, বন অধিদপ্তর ১০ভাগ, ভূমির মালিক হিসেবে সড়ক ও জনপথ বিভাগ ২০ ভাগ, ইউনিয়ন পরিষদ (ইউপি) ৫ ভাগ পাবে। বাকি ১০ভাগ টাকা রাখা হবে আবার বনায়নের জন্য।

বনবিভাগের সুনামগঞ্জের সহকারী বন সংরক্ষক মোহাম্মদ নাজমুল আলম বলেন, এই সড়কসহ বেশ কিছু জায়গার গাছ কাটার বিষয়ে দরপত্র আহবান করা হয়েছে। আগামী তিন এপ্রিল দরপত্র খোলার তারিখ। তবে গাছ কাটার বন্ধের দাবির বিষয়টি বিভাগীয় বন কর্মকর্তার নজরে এসেছে। এখন আলোচনা সাপেক্ষ পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ধান খেয়েছে হাঁস, মারামারিতে নিহত ১
হাওরের পাকা ধান নিয়ে উদ্বিগ্ন কৃষক, শ্রমিক সংকট
সড়ক দুর্ঘটনায় কণ্ঠশিল্পী পাগল হাসানসহ নিহত ২
ইন্টার্ন চিকিৎসককে যৌন হয়রানি, শাস্তির দাবিতে মানববন্ধন
X
Fresh