• ঢাকা রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
logo

মুকুলে মুকুলে ছেয়ে গেছে লিচু বাগান, বাম্পার ফলনের আশা 

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৯ মার্চ ২০২৪, ২১:৫১
মুকুলে মুকুলে ছেয়ে গেছে লিচু বাগান, বাম্পার ফলনের আশা 
ছবি : আরটিভি

গাজীপুরের কালিয়াকৈরে মুকুলে মুকুলে ছেয়ে গেছে লিচু বাগানগুলো। ফুল ফোটার সঙ্গে সঙ্গে মৌমাছি নিয়ে দূর-দূরান্ত থেকে আসতে শুরু করেছেন মৌয়ালরা। এতে একদিকে যেমন মধু সংগ্রহ করে লাভবান হচ্ছেন তারা, অন্যদিকে পরাগায়নের মাধ্যমে বাড়ছে ফলন। ভালো ফলনে চাষিদের পরামর্শ ও সহযোগিতা করছেন স্থানীয় কৃষি অফিস। বাম্পার ফলনের আশায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা। তবে আবহাওয়া অনুকূলে থাকলে এবার বাম্পার ফলনের আশা করছেন বাগানিরা।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছর কালিয়াকৈর উপজেলায় প্রায় ২০ হেক্টর জমিতে লিচুর আবাদ হয়েছে। উপজেলার লিচু বাগানের জন্য বিখ্যাত চাপাইর ইউনিয়নের মেদীআশুলাই গ্রামের দেড়চালা ও চান্দের চালা। এ ছাড়া উপজেলার বিভিন্ন গ্রাম ও রাস্তাঘাটে পা রাখলেই চোখে পড়ে বাগান, বসতবাড়ি ও রাস্তার পাশে লিচু গাছগুলোতে মুকুলের সমাহার। প্রতিটি লিছু গাছ ভরে গেছে ফুলে ফুলে। দেড়চালা ও চান্দের চালা এলাকায় গোলাপী, চায়না-২, চায়না থ্রি, বোম্বাই, বেদানাসহ বিভিন্ন জাতের প্রায় ২ থেকে ৩ হাজার লিচু গাছ রয়েছে।

লিচু চাষি হানিফ ও সিরাজুলের সঙ্গে কথা হলে তারা জানান, প্রতিবছর তাদের ৩০ হাজার থেকে ৫০ হাজার টাকা খরচ হয়। এতে লাভ হয় ৫ লাখ থেকে ৬ লাখ টাকা। তবে গত বছর আবহাওয়া অনুকূলে না থাকায় লাভের সংখ্যা কিছুটা কম ছিল। এবার আবহাওয়া ভাল থাকায় বাম্পার ফলনের আশা করছেন তারা।

কালিয়াকৈর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, ভালো ফলনে চাষিদের পরামর্শ ও সহযোগিতা দেওয়া হচ্ছে। লিচুর মুকুল হওয়ার সঙ্গে সঙ্গে মৌ খামারিরা দূর-দূরান্ত থেকে আসতে শুরু করেছেন। এরমধ্যে তিনটি খামারে প্রায় ১৯২টি মৌ-বাক্স নিয়ে এসেছেন তারা। এতে একদিকে যেমন মধু সংগ্রহ করতে পারবেন মৌয়ালরা অন্যদিকে পরাগায়নের মাধ্যমে অধিক ফলনের আশা চাষিদের।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাওরে মিষ্টি কুমড়ার বাম্পার ফলনেও কৃষকের মুখে হাসি নেই
রসুনের বাম্পার ফলন, কেজি ১০০ টাকা
সরিষার বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি
X
Fresh