• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত জোড়া কচ্ছপ

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৯ মার্চ ২০২৪, ১৫:৫৫
ছবি : আরটিভি

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে এবার ভেসে এসেছে দুটি মৃত কচ্ছপ। যার একটির ওজন প্রায় ৪০ কেজি অন্যটির ওজন ৩৫ কেজি।

বৃহস্পতিবার (২৮ মার্চ) রাত ১১টার দিকে কুয়াকাটা সৈকতের পশ্চিম দিকে স্থানীয়রা কচ্ছপ দুটিকে দেখতে পেয়ে ডলফিন রক্ষা কমিটির সদস্য কে এম বাচ্চুকে জানান।

পরে কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটি, বনবিভাগ ও ইকোফিশের সমন্বয়ে কচ্ছপ দুটি বালুচাপা দেওয়া হয়েছে।

ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, মূলত কদিন আগে সমুদ্রে জেলিফিশের আদিক্য বেড়ে যাওয়া কারণে কচ্ছপ তীরে আসতে পারে। কারণ এ ধরনের কচ্ছপগুলো জেলিফিশ খেতে পছন্দ করে। আজকে যে কাছিম দুটি আসছে তার বৈজ্ঞানিক নাম লেপিডোসেলিম ওলিভাসিয়া (Lepidochelys olivacea) এরা সাধারণত ৫০ বছরের অধিক সময় বেঁচে থাকে। আমাদের কর্মীদের দেওয়া তথ্য অনুযায়ী, কচ্ছপগুলোর পিঠে আঘাতের চিহ্ন রয়েছে। আঘাতের চোটে কচ্ছপ দুটোর মৃত্যু হয়েছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু জানান, একটি কচ্ছপের লেজে আঘাতের চিহ্ন রয়েছে এবং রক্তক্ষরণ হচ্ছে, মনে হচ্ছে কোনকিছুর সাথে আটকে মারা গেছে। এর আগে ২৩ সালের মাঝামাঝি সময়ে বেশকিছু কচ্ছপের দেখা মিলছিল এই সৈকতে তবে ২৪ সালে এই প্রথম। সামুদ্রিক প্রাণীর এই মৃত্যুগুলো আমাদের সমুদ্র পরিবেশের জন্য বেশ হুমকি।

বনবিভাগ মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, ডলফিন রক্ষা কমিটির সদস্যদের কাছে তথ্য পেয়ে আমি ঘটনাস্থলে আমার ফোর্সসহ দ্রুত চলে আসি। একটি কচ্ছপ একটু দূর্ঘন্ধ ছড়াচ্ছে তাই তাদের সহযোগীতায় মাটি চাপা দেওয়ার ব্যবস্থা করেছি।



মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মধ্যরাত থেকে সাগরে ৬৫ দিনের মাছ ধরার নিষেধাজ্ঞা
কুয়াকাটায় সনাতন ধর্মাবলম্বীদের সমুদ্রস্নানে হাজারো পুন্যার্থী
কুয়াকাটায় জমি নিয়ে বিরোধের জের ধরে সংঘর্ষ, আহত ১১
বালুবাহী বলগেট থেকে নদীতে পড়ে শ্রমিক নিখোঁজ
X
Fresh