• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

জ্বর-পেটব্যাথা নিয়ে দুর্গম বরকলে আড়াই মাসে ৫ মৃত্যু

রাঙ্গামাটি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২০ মার্চ ২০২৪, ২২:০৩
ছবি : সংগৃহীত

রাঙ্গামাটি বরকল উপজেলার দুর্গম এক গ্রামে তীব্র জ্বর, রক্তবমি, পেটব্যথাসহ আরও বিভিন্ন উপসর্গে জানুয়ারি থেকে এই পর্যন্ত পাঁচ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া কমপক্ষে আরও ১০ জন এসব উপসর্গে আক্রান্ত হয়েছেন। এদিকে, রোগটি নিয়ে স্থানীয়দের মধ্যে আতঙ্ক থাকলেও জেলা সিভিল সার্জন জানিয়েছেন, খাদ্যাভ্যাসের কারণে এমন হচ্ছে। মেডিক্যাল টিম ইতিমধ্যে দুর্গম ওই গ্রামে রওনা দিয়েছে।

স্থানীয় ও স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, বরকল উপজেলার ভূষণছড়া ইউনিয়নের শুইছড়ি গ্রামের চান্দবিঘাট এলাকায় বিভিন্ন উপসর্গ নিয়ে জানুয়ারি মাস থেকে এই পর্যন্ত আক্রান্ত হয়েছেন প্রায় ১৫ জন। এর মধ্যে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১০ জানুয়ারি।

চান্দিনাঘাট গ্রামের লবিন্দর চাকমা ও স্নেহবালা চাকমার ছেলে পত্ত রঞ্জন চাকমা (২৫) প্রথম এই রোগে মারা যান। এরপর ৭ ফেব্রুয়ারি বিমলেশ্বর চাকমা (৫৫), ২৬ ফেব্রুয়ারি ডালিম কুমার চাকমা (৩৫), ১৫ মার্চ চিত্তি মোহন চাকমা (৬০) ও সবশেষ চলতি মাসের ১৭ তারিখ সোনি চাকমা নামের আট বছর বয়সী এক শিশু মারা যান। এলাকাটি অতি দুর্গম পাহাড়ি এলাকা হওয়াতে সেখানে কোনও মোবাইল নেটওয়ার্ক নেই এবং আশপাশে নেই কোনও চিকিৎসাকেন্দ্র। স্থানীয় কবিরাজির মাধ্যমে আক্রান্তদের চিকিৎসা দেওয়া হয়েছে।

বরকল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফোরকান এলাহি অনুপম বলেন, আমি সকালে এই বিষয়ে একটি খবর পাওয়ার পর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে জানিয়েছি। তিনি জানিয়েছেন, এই বিষয়ে একটি মেডিকেল টিম ঘটনাস্থলে পাঠানো হচ্ছে। তারা সেখানে যাওয়ার পর প্রয়োজনীয় চিকিৎসাসহ এই বিষয়ে বিস্তারিত জানানো সম্ভব হবে।

এই বিষয়ে বরকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মং ক্যছিং সাগর বলেন, আমি বিষয়টি জেনেছি। গত জানুয়ারি থেকে এখন পর্যন্ত পাঁচ জনের মৃত্যুর বিষয়টিও জেনেছি। ইতিমধ্যে আলোচনা করে একটি মেডিক্যাল টিম গঠন করেছি, যেটি আগামীকাল ঘটনাস্থলে পৌঁছাবে।

তিনি আরও বলেন, এই রোগের প্রাথমিক উপসর্গ হিসেবে আমরা জ্বর, বমি, পেট ও শরীরব্যথার কথা জানতে পেরেছি। স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে যারা অসুস্থ আছেন তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করতে বলেছি।

রাঙ্গামাটির সিভিল সার্জন নিহার রঞ্জন নন্দী বলেন, তীব্র জ্বর, পেটব্যথা, রক্তবমির উপসর্গ নিয়ে জানুয়ারি থেকে এই পর্যন্ত পাঁচ জন মারা গেছে বলে আমরা খবর পেয়েছি। তবে এটা কোনও অজ্ঞাত রোগ নয়। খাদ্যাভ্যাসের কারণে তাদের এই সমস্যা সৃষ্টি হতে পারে। দুর্গম অঞ্চল হওয়ায় সরকারি হাসপাতালে এসে চিকিৎসার বিষয়ে তেমন একটা আগ্রহ না থাকার কারণে বিভিন্ন উপসর্গ নিয়ে তারা মারা যেতে পারে।

তিনি বলেন, খবর পাওয়ার পর আজকেই একটি পাঁচ সদস্যের মেডিকেল টিম ওই গ্রামে পাঠিয়েছি। এলাকাটি যেহেতু খুবই দুর্গম তাই সেখানে পৌঁছাতেও বেশ সময়ের প্রয়োজন। পৌঁছানোর পর আক্রান্তদের কেস স্টাডির পর বিস্তারিত জানতে পারবো।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‌উন্নয়নের ভেলকিবাজীতে দেশ এখন মৃত্যু উপত্যকা: রিজভী
কক্সবাজার সমুদ্রসৈকতে পর্যটকের মৃত্যু 
বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু
গাইবান্ধায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে রিকশাচালকের মৃত্যু
X
Fresh