• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

‘গণমাধ্যমের স্বাধীনতা ছাড়া, গণতন্ত্র পূর্ণতা পাবে না’ 

স্টাফ রিপোর্টার (চাঁদপুর) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০২ মার্চ ২০২৪, ১৭:৩৪
‘গণমাধ্যমের স্বাধীনতা ছাড়া, গণতন্ত্র পূর্ণতা পাবে না’ 
ছবি : সংগৃহীত

গণমাধ্যমের স্বাধীনতা ছাড়া, গণমাধ্যমের বিকাশ ছাড়া গণতন্ত্রের পূর্ণতা পাবে না বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

শুক্রবার (১ মার্চ) চাঁদপুর প্রেসক্লাব প্রাঙ্গণে প্রেসক্লাবের ২০২৪ সালের কার্যকরী কমিটির অভিষেক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী বলেন, সকল বাস্তবতায় আমরা গণমাধ্যমকে পূর্ণাঙ্গভাবে সকল ধরনের সহায়তা দেওয়ার জন্য প্রস্তুত আছি। যতক্ষণ না গণমাধ্যম শক্তিশালীভাবে প্রতিষ্ঠিত হবে আমরা সঙ্গে আছি। সেক্ষেত্রে আমরাও আপনাদের কাছ থেকে একই ধরনের সহযোগিতা চাই। কিভাবে আমরা পারস্পরিক সহযোগিতার মাধ্যমে, গণমাধ্যম এবং সরকারের মধ্যে সমন্বয় করে গণমাধ্যমের স্বাধীনতা সুনিশ্চিত করা এবং আরো শক্ত ভিত্তির ওপর আমাদের গণমাধ্যমকে দাঁড় করানো যায় সে চেষ্টা করতে পারি।

প্রতিমন্ত্রী বলেন, গণমাধ্যম কিভাবে সরকারকে সঠিক তথ্য ও উপাত্তের ভিত্তিতে জবাবদিহিতায় আনতে পারে, এমনকি সমালোচনাও করতে পারে সেটিকে আমরা স্বাগত জানাই। একই সঙ্গে আমি যে কথাটি গত কিছুদিন ধরে বলে আসছি এবং এখনো বলছি, আপনাদেরকে সঙ্গে নিয়ে ওই গুজব ও অপ্রপ্রচার প্রতিরোধ করতে চাই।

এ দিকে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সমজাকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেন, সাংবাদিকতায় অনেক সময় নিরপক্ষেতার কথা বলতে গিয়ে দায়িত্ব এড়িয়ে যাওয়া হয়। সবক্ষেত্রে নিরপেক্ষতা হয় না। কারণ হত্যা এবং হত্যাকারীর বিষয়ে অপরাধীর পক্ষ নেওয়া যাবে না। তখন সাদাকে সাদা এবং কালোকে কালো বলতে হবে। এ ক্ষেত্রে আমরা যেন বস্তুনিষ্ঠতা বজায় রাখি। অন্যায়কে কখনো প্রশ্রয় দেবো না।

দীপু মনি বলেন, সত্যের পথ অনেক কষ্টের। যে কোন পেশার লোকজনের জন্যই সত্যের পথে থাকা খুবই কঠিন। যুগ পরিবর্তন হচ্ছে, পেশাগত কাজে আমাদের পরিবর্তন আসছে। তাই যারা গণমাধ্যমে কাজ করছেন তাদেরকে প্রযুক্তির সঙ্গে নিজেদেরকে দক্ষ করে তুলতে হবে। গণমাধ্যমে যেসব সমস্যা রয়েছে, সেগুলো নিশ্চয়ই তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুধাবন করেন এবং তা সমাধান করবেন।

দীপু মনি বলেন, সাংবাদিকরা আমার খুবই আপনজন। কারণ বাবার কারণে শৈশব কেটেছে দৈনিক ইত্তেফাকের ছাপাখানায় ছুটোছুটি করে। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ইত্তেফাকে জড়িত ছিলেন। আমি যখন চাঁদপুরে এসেছি তখন থেকেই সাংবাদিকদের সঙ্গে আমার সম্পর্ক তৈরি হয়েছে এবং এখন পর্যন্ত সেই সম্পর্ক অটুট রয়েছে।

চাঁদপুর প্রেসক্লাব সভাপতি শাহাদাত হোসেন শান্তের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা পরিষদ চেয়ারম্যান ওসমান গণি পাটওয়ারী, অতিরিক্ত জেলা প্রশাসক বশির আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, ও চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান।

অনুষ্ঠানে সংবর্ধনা দেওয়া হয় চাঁদপুরের কৃতি সন্তান আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অণুজীববিজ্ঞানী ড. সেঁজুতি সাহা, ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গীতিকার ও সাংবাদিক কবির বকুল এবং শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন মজমুদারকে।

প্রধান অতিথি পরে চাঁদপুর প্রেসক্লাবের ২০২৪ সালের কার্যকরী পরিষদের হাতে ক্রেস্ট তুলে দেন। অনুষ্ঠানে কবির বকুলের লেখায় প্রেসক্লাবের থিমসং পরিবেশন করেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শরীফ চৌধুরী, এএইচএম আহসান উল্লাহ, বর্তমান সভাপতি শাহাদাত হোসেন শান্ত, দপ্তর সম্পাদক শরীফুল ইসলাম, ও কন্ঠ শিল্পী সজন সাহা।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গণমাধ্যমের স্বাধীনতায় কোনো সমস্যা সরকার চায় না
বিশ্বে ৩২০ জন সংবাদিক কারাবন্দি, শীর্ষে এশিয়ার দেশ
গণমাধ্যমের স্বাধীনতা সূচকে আরও পেছাল বাংলাদেশ
X
Fresh