• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

পদ্মা-মেঘনায় ২ মাস মাছ ধরা নিষিদ্ধ

স্টাফ রিপোর্টার (চাঁদপুর), আরটিভি নিউজ

  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৩৮
ছবি : আরটিভি

ইলিশের পোনা ও জাটকা রক্ষায় আজ মধ্যরাত থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনায় মার্চ-এপ্রিল দুই মাস সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১২টা থেকে এই নিষধাজ্ঞা শুরু হচ্ছে। নদীর অভয়াশ্রম এলাকা চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার এলাকা এ নিষেধাজ্ঞার আওতায় থাকবে। এই নির্দিষ্ট সময়ে মাছ ধরা, পরিবহন, বিক্রি ও মজুত সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার।

ইলিশ সম্পদ বাড়াতে সরকার জাটকা নিধন রোধে ২০০৬ সাল থেকে দেশের অভয়াশ্রমগুলোয় নিষেধাজ্ঞা কার্যক্রম শুরু করে। এ কার্যক্রমের অংশ হিসেবে এবারও চাঁদপুরের পদ্মা-মেঘনায় মার্চ থেকে এপ্রিল এই দুই মাস ইলিশসহ সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আর কেউ এ নিষেধাজ্ঞা অমান্য করলে মৎস্য আইন অনুযায়ী শাস্তি পাবেন। নিষেধাজ্ঞাকালে এসব এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানসহ
সার্বক্ষণিক নজরদারির ব্যবস্থা থাকবে।

চাঁদপুরের অর্ধলক্ষাধিক জেলের মধ্যে ৪৪ হাজার ৩৫ জন জেলে নিবন্ধিত রয়েছে। নিবন্ধিত এ জেলেরা নিষেধাজ্ঞা চলাকালে সরকারি সহায়তা হিসেবে ৪ মাস ৪০ কেজি করে চাল দেয়া হবে। ইতোমধ্যে চাল দেয়া শুরু হয়েছে। এদিকে ইলিশসহ সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা থাকায় ইতোমধ্যে নৌকাসহ মাছ ধরার সরঞ্জামাদী তীরে উঠিয়েছে জেলেরা। এই সময়ে জাল আর নৌকা মেরামতে সময় কাটায় তারা।

নদীর পাড়ে সরজমিনে গিয়ে কয়েকজন জেলের সঙ্গে কথা বললে তারা জানায়, নিষেধাজ্ঞাকালীন সময়ে পরিবার-পরিজনের ভরণ-পোষণসহ কিস্তির টাকা পরিশোধ নিয়ে দুশ্চিন্তায় থাকতে হয়। এ দুমাস কিস্তির টাকা না নেওয়ার জন্যও জেলেরা দাবি জানান। একই সঙ্গে সরকারিভাবে সহায়তার পাশাপাশি আর্থিক সহসয়তা ও বিকল্প কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার দাবি জানিয়েছে জেলেরা।

চাঁদপুর নৌ পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) মো. কামরুজ্জামান জানান, জাটকা নিধন বন্ধে নৌ পুলিশের পক্ষ থেকে সব ধরণের ব্যবস্থা নেওয়া হয়েছে। এবার মার্চ-এপ্রিল দুইমাস জাটকা রক্ষায় পুলিশ সার্বক্ষনিক কাজ করবে। কেউ নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে নামলে কঠোর হাতে দমন করা হবে।

চাঁদপুর জেলার মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান জানান, অভায়শ্রম এলাকায় সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন। এবার বিজিএফ এর চাল অনেক আগে আশায় জেলেদের মাঝে ইতোমধ্যে ২ মাসের চাল বিতরণ করা হয়েছে। বাকি ২ মাসের চালও দেয়া হবে। জেলে ও জনপ্রতিনিধিদের সহায়তার আহ্বান জানান এই মৎস্য কর্মকর্তা।

চাঁদপুরে নিষেধাজ্ঞা সময়ে সরকারের আদেশ অমান্য করে মাছ আহরণ ও বিক্রি করলে এক বছর
থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ড দেওয়া হবে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে ইসতিসকার নামাজ আদায় 
বিয়ে না দেওয়ায় মাকে গলা কেটে হত্যা করল ছেলে
চাঁদপুর জেলা জামায়াতের সেক্রেটারি গ্রেপ্তার 
দুই স্বর্ণ ব্যবসায়ীর অত্যাচারে অতিষ্ঠ হয়ে চাঁদপুরে বাজুসের মানববন্ধন
X
Fresh