• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

পাথরঘাটার ১৬৮ শিক্ষাপ্রতিষ্ঠানে নেই স্থায়ী শহীদ মিনার

পাথরঘাটা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২০ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫৫
ফাইল ছবি

বরগুনার পাথরঘাটায় ১৬৮ টি শিক্ষাপ্রতিষ্ঠানে নেই স্থায়ী শহীদ মিনার। মহান ভাষা দিবসের দিন এলাকার হাজারো শিক্ষার্থীকে অস্থায়ীভাবে কলাগাছ ও বাঁশ দিয়ে শহীদ মিনার তৈরি করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। আবার কিছু প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ফুল দিতে যায় দূরের কোনো শহীদ মিনারে। কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে তাও হয় না। যেসব প্রতিষ্ঠানে শহীদ মিনার আছে সেগুলো সারা বছর পড়ে থাকে অযত্ন-অবহেলায়। ফেব্রুয়ারি মাস শুরু হলেই এই সকল প্রতিষ্ঠানে শুরু হয় অস্থায়ীভাবে শহীদ মিনারের নির্মাণের কাজ।

পাথরঘাটা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্য অনুসারে, পাথরঘাটা ১৪৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর মধ্যে ৩ টিতে আছে স্থায়ী শহীদ মিনার আর বাকি ১৪৬ নেই শহীদ মিনার। একইভাবে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে জানা গেছে, উপজেলার শিক্ষা অফিসের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৫৪ টি। ২৯টি স্কুল, ১৮টি মাদরাসা ও ৭টি কলেজ। এসব শিক্ষা প্রতিষ্ঠানে স্থায়ী শহীদ মিনার আছে ২৯ টি নেই ২২টি প্রতিষ্ঠানে।

একটি সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ের প্রধান শিক্ষক বলেন, অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নেই। শহীদ মিনার না থাকায় শিক্ষার্থীরা কলাগাছ দিয়ে অস্থায়ী শহীদ মিনার তৈরি করে শহীদের প্রতি শ্রদ্ধা জানায়, এটা খুবই দুঃখজনক।

পাথরঘাটা উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার মনিরুল ইসলামের বলেন, সরকারি বরাদ্দ না থাকার কারণে শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা সম্ভব হচ্ছে না, আমি এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবো। সেসব স্কুলের স্থায়ী শহীদ মিনার নেই, সে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ফেব্রুয়ারির দিন অস্থায়ী শহীদ মিনার তৈরি করে দিবসটি পালন করতে হবে।


মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান চালু রাখলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি
পাথরঘাটায় সাইবার নিরাপত্তা আইনে দুই সাংবাদিকের বিরুদ্ধে মামলা
শুক্রবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনো সিদ্ধান্ত হয়নি
আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, ২ মে পর্যন্ত ছুটি বহাল
X
Fresh