• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

পাবনায় সাড়া ফেলেছে রঙিন ফুলকপি

পাবনা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:১৭
রঙিন, ফুলকপি
ছবি : আরটিভি

রঙিন ফুলকপি চাষ করে পাবনায় আলোড়ন সৃষ্টি করেছেন ঈশ্বরদী উপজেলার কৃষক সফিকুল ইসলাম ও ফিরোজা খাতুন দম্পতি। রঙ্গিন এ ফুলকপি সাড়া ফেলছে এলকার সাধারণ মানুষ ও কৃষকদের মাঝে। তাদের উৎপাদিত রঙিন ফুলকপিতে পাবনা-ঈশ্বরদী শহর এমনকি জেলার বিভিন্ন হাটবাজারে সবজির দোকান ছেয়ে গেছে।

জানা যায়, বেসরকারী উন্নয়ন সংস্থা জাগরণী চক্র ফাউন্ডেশনের কৃষিবিদদের সহযোগিতায় পাবনার ঈশ্বরদী উপজেলার দাশুড়িয়ার চরমিরকামারী মাথালপাড়া গ্রামের কৃষক সফিকুল ইসলাম ও তার স্ত্রী ফিরোজা খাতুন রঙিন ফুলকপি চাষ করেন। সংস্থার কৃষি অফিসারদের সহযোগিতায় ঢাকার বীজ ভান্ডারে থেকে বীজ সংগ্রহ করেন।

কৃষক সফিকুল জানান, রঙিন ফুলকপি আবাদে বিঘা প্রতি খরচ হয় ৫০ হাজার টাকা। তবে ফুলকপি পাওয়া যায় প্রায় দুই থেকে আড়াই লাখ টাকার। স্বল্প সময়ে, কম খরচে লাভের পরিমাণ খুব বেশি। এই রঙিন ফুলকপির স্বাদ সাদা কপির চাইতে ভালো। বাজারে চাহিদা ও দামও অনেক বেশি। খুচরা বাজারে প্রতি কেজি সাদা ফুলকপি ৩০ টাকা দরে বিক্রি হলেও রঙিন ফুল কপি বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকা কেজি দরে।

কৃষক সফিকুল আরও জানান, তারা স্বামী স্ত্রী মিলে এবারই প্রথম এই নতুন জাতের রঙিন ফুলকপি আবাদ করে তিনি বেশ লাভবান হচ্ছেন। তাছাড়া প্রচুর মানুষ বিভিন্ন জায়গা থেকে এসে কপি দেখার জন্য ভিঁড় করেন। বেশ ভালোই লাগে।

জাগরণী চক্র ফাউন্ডেশনের কৃষিবিদ আব্দুল মজিদ সম্রাট জানান, তাদের সংস্থার পক্ষ থেকে কৃষক সফিকুল ইসলামকে সব সময়ই পরামর্শ ও টেকনিক্যাল সাপোর্ট দিয়ে আসছেন। এতে একদিকে তার আর্থিক অবস্থার উন্নতি হচ্ছে। সেই সাথে তার পরিবারের পুষ্টি চাহিদাও পূরণ হচ্ছে। ভবিষ্যতে তার যে কোনো সহযোগিতা লাগলে পাশে থাকবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, এগুলো জাপানি জাতের ফুল কপি। আমাদের দেশে মাত্র দুই বছর আগে আবাদ শুরু হয়। পাবনাতে সাধারণ সাদা কপিই চাষ হয়, এবারই প্রথম এই রঙিন কপি চাষ করা হয়েছে। আগামীতে কৃষি বিভাগের সহযোগিতায় এমন রঙিন কপি আবাদ করে এখানকার কৃষক আরো বেশি লাভবান হবেন বলে আশা করছেন তারা।

এদিকে জেলার সবজির বাজারে ক্রেতারা আসার সঙ্গে সঙ্গেই আকৃষ্ট হচ্ছেন রঙিন এই ফুলকপি দেখে। প্রথমবার এমন ফুলকপি কিনে হাসিমুখে বাড়ি ফিরছেন ক্রেতারা।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রেন্ডিংয়ের শীর্ষে তাহসান-ফারিণের গান, যা বললেন হানিফ সংকেত
ঈশ্বরদীতে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩
বৃষ্টির জন্য পাবনায় ইসতিসকার নামাজ
X
Fresh