• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

জীবন যেখানে জীবনের কাছে হার মানে 

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:২৯
জীবন যেখানে জীবনের কাছে হার মানে 
ছবি : আরটিভি

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার সুন্দরপুর-দুর্গাপুর ইউনিয়নের রণজিত দাস (৭০) শহরের অস্থায়ী কাঠের ব্রিজের এক পাশে বসে ভিক্ষা করছেন। রণজিত দাসের বয়স ও চাহনি দেখে তার সঙ্গে কথা হয় এ প্রতিবেদকের।

তিনি অস্পষ্ট ভাষায় এ প্রতিবেদককে জানান, তার দুই কন্য সন্তান ও ৪ শতক জমি ছাড়া আর কিছুই নেই।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) রণজিত দাসের বাড়ি উপজেলার কাশিমা জগনাথপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, রণজিত দাসের ছোট্ট ঘরের বারান্দায় ৩০ বছর বয়সি প্রতিবন্ধী মেয়ে অনিতা দাস শুয়ে আছেন।

এ সময় প্রতিবেদককে রণজিত দাসের স্ত্রী সুবালা দাস (৫৮) বলেন, আমার দুই মেয়ে। তারমধ্যে অনিতা দাস প্রতিবন্ধী। ছোট মেয়ে রিতা দাসের বিয়ে হয়ে গেছে। আমাদের উপার্জন বলতে শুধু আমার স্বামীর ভিক্ষার টাকা।তাছাড়া আমার স্বামীর শ্বাসকষ্টজনিত রোগ আছে। আমাদের কিভাবে জীবন পার হয় তা একমাত্র ঈশ্বরই জানেন।

জীবন ধারণের জন্য প্রচন্ড শ্বাসকষ্ট নিয়ে শহরে ভিক্ষা করতে আসা রণজিত দাসের প্রতিবেশী বাদশা লস্কার জানান, রণজিত দাস এক সময় ভ্যান গাড়ি চালাতেন। হঠাৎ অসুস্থতায় তার জীবন এলোমেলো হয়ে যায়। সে অনেক কষ্টে দিন পার করে। যা আমরা দেখে আসছি।

ভিক্ষুকদের সুযোগ সুবিধার ব্যাপারে কথা বলতে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহানের সঙ্গে কথা হয় এ প্রতিবেদকের।

নির্বাহী কর্মকর্তা জানান, ভিক্ষুকদের জন্য বিভিন্ন সময় কর্মসূচি নিয়ে থাকে সরকার। তবে আপাতত চলমান কোনো কর্মসূচি নেই।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh