• ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

যে ব্রিজে উঠতে হয় সাঁকো দিয়ে

ফেনী প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৪৭
যে ব্রিজে উঠতে হয় সাঁকো দিয়ে
ছবি : আরটিভি

ফেনীর সোনাগাজীতে অপরিকল্পিত খাল খননের কারণে দু’পাশের সংযোগ সড়কে মাটি না থাকায় বাঁশ-কাঠের সাঁকো দিয়ে উঠতে হয় চর চান্দিয়ার শকুনিয়া খালের ওপর নির্মিত সেতুতে। এতে চরম ঝুঁকি নিয়ে সেতু দিয়ে পার হচ্ছেন স্থানীয়রা। জনভোগান্তি সৃষ্টি হওয়ায় ক্ষোভ প্রকাশ করছেন এলাকাবাসী।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সেতুটির ওপরের পলেস্তারা খসে রড বের হয়ে আছে। এ সেতু হয়ে প্রতিদিন স্থানীয় নবীউল্যার বাজার, ইটালি মার্কেট, জমাদার বাজার, চানমিয়ার দোকান ও লেংগার দোকান এলাকায় যাতায়াত করছেন এলাকাবাসী। সেতুর আশপাশে রয়েছে একাধিক সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মাদরাসা। সেতুর রেলিং না থাকায় শিশু শিক্ষার্থীরা ভয় নিয়ে যাতায়াত করছে।

স্থানীয়রা জানান, রাতের বেলা চলাচলের সময় অনেকে দুর্ঘটনার কবলে পড়েছেন। আগে সেতুর ওপর দিয়ে সিএনজি, পিকআপ চলাচল করতো। ঝুঁকিপূর্ণ হওয়াতে এ সেতু ব্যবহার না করে কয়েক মাইল পথ পেরিয়ে বিকল্প সড়কে সেগুলো চলাচল করছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলার চর চান্দিয়া ইউনিয়নের শকুনিয়া খালের ওপর ১৯৯৯-২০০০ অর্থবছরে প্রায় ৭০ লাখ টাকা ব্যয়ে সেতুটি নির্মাণ করে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর।

স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের কারণে সেতুটি নির্মাণের কয়েক বছরের মধ্যেই রেলিং ভেঙে খালে পড়ে যায়। খসে পড়তে থাকে সেতুর পিলারের পলেস্তারা। এরপরও ঝুঁকিপূর্ণ এ সেতুটি দীর্ঘদিনেও সংস্কার কিংবা নতুনভাবে নির্মাণের উদ্যোগ নেয়নি সংশ্লিষ্ট কতৃর্পক্ষ। স্থানীয় জনপ্রতিনিধিরা বলছেন, সরকারি দপ্তরগুলোতে এ বিষয়ে বারবার অভিযোগ করেও কোনো লাভ হয়নি।

এলাকার বাসিন্দা গিয়াস উদ্দিন ক্ষোভ প্রকাশ করে বলেন, বর্ষা মৌসুমে পানির স্রোতে বারবার সাঁকোটি ভেঙে যায়। এরপরও স্থানীয়রা জোড়াতালি দিয়ে ঝুঁকি মাথায় নিয়েই বিকল্প উপায় না থাকায় অনেকটা বাধ্য হয়েই সেতুটি ব্যবহার করে আসছেন। তবুও যেন, দেখার কেউ নেই।

চর চান্দিয়া ইউপি চেয়ারম্যান মোশাররফ হোসেন মিলন বলেন, সেতুটি সংস্কারের জন্য উপজেলা প্রকৌশলী অফিসে আবেদন করেছি, তবে কোনো কাজ হচ্ছে না। ফলে মানুষের ভোগান্তি লেগেই আছে।

সোনাগাজী উপজেলা চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন বলেন, এ বিষয়টি কেউ এর আগে তার নজরে আনেনি। জনগণের দুর্ভোগ লাঘবে উপজেলা প্রকৌশলীর সঙ্গে কথা বলে যত দ্রুত সম্ভব অর্থ বরাদ্দ সাপেক্ষে ওই স্থানে নতুন সেতু নির্মাণ করা হবে।

ফেনী-৩ আসনের সংসদ সদস্য লে. জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী বলেন, সেতুটি ভেঙে যাওয়ার খবর শুনেছি। পরিদর্শন করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোরেলগঞ্জে স্টিলব্রিজের সঙ্গে আটকে গেলো বাস, যাত্রীদের দুর্ভোগ 
ব্রিজের নিচে পড়ে ছিল কিশোরের মরদেহ
সিরাজগঞ্জে ব্রিজের গার্ডার ধস, নিহত ১
ফুটওভারব্রিজে আটকে যায় উড়োজাহাজ, সরানো হলো লেজ খুলে
X
Fresh