• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

তুমব্রু সীমান্তে নেই গোলাগুলির শব্দ, তবুও জনমনে আতঙ্ক

বান্দরবান প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:১৬
তুমব্রু সীমান্তে নেই গোলাগুলির শব্দ, তবুও জনমনে আতঙ্ক
ছবি : আরটিভি

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তের ওপারে মিয়ানমার সীমান্তে আজ কোনো মর্টার শেল ও গোলাগুলির শব্দ না শোনা গেলেও স্থানীয়দের মধ্যে বিরাজ করছে এক অজানা আতঙ্ক।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকেল পর্যন্ত তুমব্রু সীমান্তে কোনো গোলাগুলির শব্দ শোনা যায়নি।

তবে সরেজমিনে গিয়ে দেখা যায়, গত কয়েক দিনের গোলাগুলির ঘটনায় স্থানীয়রা অনেকটাই আতঙ্কের মধ্যে রয়েছেন। নাইক্ষ্যংছড়ির ঘুমধুম এলাকার তুমব্রু সীমান্ত নদীর পূর্ব পার থেকে কিছুটা দূরে মিয়ানমারের সীমান্তরক্ষী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ঢেঁকুবুনিয়া সীমান্তচৌকি অবস্থিত। ওই সীমান্তচৌকি এলাকায় গতকাল রাত তিনটা থেকে ভোর ছয়টা পর্যন্ত টানা গোলাগুলির ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন সীমান্ত এলাকার বাসিন্দারা। সীমান্তের শূন্যরেখা থেকে কিছুটা দূরে হওয়ায় সীমান্তসংলগ্ন তুমব্রু, কোণারপাড়া এলাকায় কোনো সমস্যা হয়নি। আজ সকাল থেকে কোনো গোলাগুলির আওয়াজ পাওয়া যায়নি, তবে মানুষের চোখেমুখে আতঙ্কের ছাপ ছিল স্পষ্ট।

ঘুমধুম ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ বলেছেন, সীমান্তের ওপারে মাঝেমধ্যে গোলাগুলি হলেও আমার ইউনিয়নে আপাতত কোনো সমস্যা নেই। কৃষকেরা কাজকর্ম স্বাভাবিকভাবে চালিয়ে যাচ্ছেন তবুও সাবধানে কাজকর্ম করার জন্য জনসাধারণকে মাইকিং করে জানিয়ে দেওয়া হয়েছে।

নাইক্ষ্যংছড়ি সদর ও তুমব্রু সীমান্তে গত বছর থেকে বিদ্রোহী আরাকান আর্মির (এএ) সঙ্গে মিয়ানমারের সেনাবাহিনী ও বিজিপির সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে আসছে। গত কয়েকদিন ধরে মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষে গোলাগুলি, হালকা ও ভারি অস্ত্র বিস্ফোরণের শব্দে কম্পিত হচ্ছিল নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু, বাইশফারি, ফাত্রাঝিরি, রেজু আমতলি, গর্জবনিয়াসহ সীমান্ত লাগোয়া গ্রাম। এতে স্থানীয়দের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। ফাটল ধরেছে মাটি দিয়ে তৈরি অনেক ঘরের দেয়াল। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না কেউ। ৩১ জানুয়ারি বুধবার সেই সীমান্ত পরিস্থিতি দেখতে আসেন বান্দরবান জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন পুলিশ সুপার সৈকত শাহীন।

এ বিষয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ জাকারিয়া বলেন, মিয়ানমারের অভ্যন্তরীণ সমস্যা চলছে। আজ বিকেল পর্যন্ত ঘুমধুম সীমান্তের কোথাও তেমন কোনো গোলাগুলির শব্দ শুনতে পাওয়া যায়নি। সীমান্তের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিয়ানমার থেকে আবারও ভেসে আসছে গোলাগুলির শব্দ
রাখাইনে মর্টার শেল ও গোলাগুলির শব্দ, সীমান্তে আতঙ্ক
গোলাগুলির শব্দে কাঁপছে টেকনাফ, বন্ধ শাহপরীর দ্বীপ জেটি
তুমব্রু সীমান্তে পরিস্থিতি স্বাভাবিক, ফিরছেন স্থানীয়রা
X
Fresh