• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

‘মায়েদের পিঠা ঘর’ এ বাহারি শীতের পিঠা

আরটিভি নিউজ

  ৩১ জানুয়ারি ২০২৪, ১৭:২৮
পিঠা
ছবি : সংগৃহীত

নাগরিক কর্মব্যস্ত মায়েরা এবার অংশ নিয়েছেন জাতীয় পিঠা উৎসবএ। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মাঠে আয়োজিত জাতীয় পিঠা উৎসবে তাদের স্টলের নাম ‘মায়েদের পিঠা ঘর’। যেখানে গ্রামবাংলার হারিয়ে যেতে বসা বিভিন্ন বাহারি পিঠা উপস্থাপন করা হয়। সাথে তুলে ধরা হয় এই প্রস্তুত প্রণালীও।

বুধবার বিকেলে ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মাঠে এই জাতীয় পিঠা উৎসবের উদ্বোধন করেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকীর উৎসাহে এই পিঠার স্টল বলে জানান ‘মায়েদের পিঠা ঘর‘ স্টলের আয়োজকদের অন্যতম নাজনীন খানম। তিনি বলেন, সন্তানদের বড় করা আর সাংসারিক নাগরিক ব্যস্ততার মাঝেও যে আমরা পিঠার মত বাঙালী সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ এখনো তৈরি করতে পারি সেটি মনে করিয়ে দিয়েছেন ঋদ্ধ নাট্যজন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালকের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে নাজনীন খানম বলেন, সুযোগ পেলে শত ব্যস্ততায়ও আমরা নারীরা অনেক কিছু করতে পারি সেটি প্রমাণ করার প্লাটফর্ম পেয়েছি শিল্পকলা একাডেমীতে। আর ‘মায়েদের পিঠা ঘর’ এ গ্রামবাংলার হারিয়ে যেতে বসা ঐতিহ্যবাহী পিঠা গুলোকেই বেশি প্রাধান্য দিয়ে তুলে ধরা হয়েছে। বিশেষ করে শহরে বেড়ে ওঠা আমাদের সন্তানরা যাতে গ্রামীণ এ ঐতিহ্যগুলোকে ভুলে না যায়।

আরেক আয়োজক লায়লা রওশন বলেন, বিবিখানা পিঠার মত হারিয়ে যেতে বসা পিঠা পুলি আবারো আমরা ফিরিয়ে আনতে পারবো নতুন প্রজন্মের মাঝে। এজন্য জাতীয় পিঠা উৎসবকে ধন্যবাদ দেন তিনি।

নিলরুবা খানম বলেন, এ আয়োজন আমাদেরকে ফেলে আসা শীতের শৈশবকেই মনে করিয়ে দিচ্ছে।

সুপর্না দেবী সুমা মনে করেন, এই জাতীয় পিঠা উৎসব ঢাকা বেড়ে ওঠা শিশুদের গ্রামীণ সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার অন্যতম মাধ্যম।
চায়না চৌধুরী বলেন, ব্যস্ত জীবনেও সম্প্রীতির বন্ধন সৃষ্টিতে রশদ যোগাচ্ছে আমাদের পিঠা উৎসব।

‘মায়েদের পিঠা ঘর’ এর আরেক আয়োজক জায়েদা ইসলাম বলেন, বিভিন্ন জেলার বিভিন্ন পরিবেশে বেড়ে ওঠা মায়েরা আজ আমাদের এই আয়োজনে বিভিন্ন এলাকার ঐতিহ্যবাহী পিঠা ও সংস্কৃতিকে একই মেলবন্ধনে আনতে পেরেছি। এটাই ‘মায়েদের পিঠা ঘর’ এর বড় অর্জন বলে মনে করেন তিনি।

জাতীয় পিঠা উৎসবের উদ্বোধন শেষে স্টল পরিদর্শনে এসে ‘মায়েদের পিঠা ঘর’ পরিদর্শন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকীসহ অন্যরা। এসময়ে তারা ‘মায়েদের পিঠা ঘর’ এর বাহারি আয়োজনের ভূয়সী প্রশংসা করেন।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীব্র গরমে এসি ছাড়াই ঘর হবে শীতল
যে কারণে গরম আর শীত বেশি চুয়াডাঙ্গায়
সেনবাগে মানব সেবা ফাউন্ডেশনের শীতবস্ত্র বিতরণ
আগামী তিন দিন যেমন থাকবে আবহাওয়া
X
Fresh