• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

শীত উপেক্ষা করে কুড়িগ্রামে বোরো চাষে ব্যস্ত কৃষক

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম আরটিভি নিউজ

  ২৯ জানুয়ারি ২০২৪, ১৯:৩০
ছবি : আরটিভি

কুড়িগ্রামে মৃদু শৈত্যপ্রবাহে প্রচণ্ড ঠান্ডায় নাকাল অবস্থা জেলার মানুষের। বিপাকে পড়েছেন কর্মজীবী ও শ্রমজীবী মানুষেরা।

সোমবার (২৯ জানুয়ারি) সকাল ৯টায় রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগার অফিস তাপমাত্রা রেকর্ড করেছে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। মৃদু ও মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বইছে এ জেলায় গত একসপ্তাহ ধরে। শীত উপেক্ষা করে অনেকেই কর্মস্থলে ও বিভিন্ন কাজে যেতে বাধ্য হচ্ছেন। সোমবার সকাল সাড়ে ১১টার পর সূর্যের মুখ দেখা যায়। কিন্তু রোদের উত্তাপ তেমন না থাকায় জনমনে স্বস্তি ফিরে আসেনি। বিকেলের পর থেকে আবারও তাপমাত্রা কমতে থাকে। তীব্র শীত উপেক্ষা করে এখানে বোরো চাষে ব্যস্ত সময় পার করছে কৃষক।

সোমবার (২৯ জানুয়ারি) দেখা যায়, দুপুরের পর পানিতে নেমে জমি তৈরি করছে অনেক কৃষক। গরম কাপড় মুড়ি দিয়ে জমিতে কেউ কেউ বীজতলার পরিচর্যা করছে। অতিরিক্ত ঠান্ডায় শ্রমিকরা দীর্ঘক্ষণ পানিতে অবস্থান করতে পারছে না। ফলে অতিরিক্ত ঠান্ডায় বিলম্বিত হচ্ছে বোরো রোপনের কাজ। ক্ষতিগ্রস্ত হচ্ছে এখানকার কৃষকরা।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিপ্লব কুমার মোহন্ত জানান, চলতি বোরো মৌসুমে ৫ হাজার ৬শ হেক্টর জমিতে বোরো বীজতলা লাগানোর লক্ষ্যমাত্রা ধরা হলেও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে তা ৬ হাজার দুইশত হেক্টর জমিতে বীজতলা লাগানো হয়েছে। কৃষকদের পরামর্শ দেওয়া হয়েছে যাতে বীজতলা নষ্ট না হয়। সে অনুযায়ী শীতে কুয়াশা সরিয়ে নেয়া ও প্রয়োজনীয় পানি দেওয়া তারা অব্যাহত রেখেছেন। তারপরও যদি কিছুটা ক্ষতি হয় তা বোরো আবাদে সমস্যা হবে না।

হাসপাতালগুলোতে দেখা দিয়েছে শীতজনিত সর্দি-কাশিসহ ডায়রিয়া ও নিউমোনিয়া রোগ। গত ২৪ ঘন্টায় জেলার জেনারেল হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৪৮ জন রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। আর শ্বাসজনিত নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে শিশু ওয়ার্ডে ভর্তি হয়েছে ১৩ শিশু।

এদিকে, মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদপ্তরের নির্দেশনা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে তাপমাত্রা নামলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করলেও আবারও তাপমাত্রা কমে যাওয়ায় দীর্ঘ এক সপ্তাহ বন্ধ থাকার পর জেলার সকল প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম বন্ধ থাকে। আর মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় খুলে দেয়া হয়েছে। এ কারণে জেলার সব মাধ্যমিক বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে মৃদু শৈত্যপ্রবাহেও ক্লাস শুরু করে প্রতিষ্ঠানগুলো।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে গরম আর শীত বেশি চুয়াডাঙ্গায়
কুড়িগ্রাম আঞ্চলিক পাসপোর্ট অফিসে এক দালাল গ্রেপ্তার 
সেনবাগে মানব সেবা ফাউন্ডেশনের শীতবস্ত্র বিতরণ
আগামী তিন দিন যেমন থাকবে আবহাওয়া
X
Fresh