• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

মজুতবিরোধী অভিযান

নওগাঁর বাজারে কমতে শুরু করেছে চালের দাম

নওগাঁ প্রতিনিধি

  ২২ জানুয়ারি ২০২৪, ১৬:৫১
ছবি : আরটিভি

অবৈধ মজুতবিরোধী অভিযান শুরু হওয়ার পর নওগাঁর বাজারে খুচরা ও পাইকারি চালের দাম নিম্নমুখী হতে শুরু করেছে।

সোমবার (২২ জানুয়ারি) নওগাঁ পৌর ক্ষুদ্র ও পাইকারি চালের বাজারে চিকন জাতের চাল বিক্রি হচ্ছে কেজি প্রতি তিন থেকে পাঁচ টাকা কমে। ক্রেতারা জানিয়েছেন স্বস্তি ফিরতে শুরু করেছে চালের বাজারে। তবে সরকারের মনিটরিং আরও জোরদার হলে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ সম্ভব বলে মনে করছেন ক্রেতারা।

পৌর চাউল বাজারের ব্যবসায়ীরা জানিয়েছেন, গত সপ্তাহে চিকন জাতের কাটারি চাল প্রতি কেজি ৬৮ থেকে ৭০ টাকা, জিরাশাইল ৬৫ থেকে ৬৮ টাকা, আটাশ ও উনত্রিশ জাতের চাল ৫৮ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি করলেও এ সপ্তাহে প্রকারভেদে তা তিন থেকে পাঁচ টাকা কমে বিক্রি করছেন।

আর মোটা স্বর্ণা-৫ জাতের চাল কেজি প্রতি দুই টাকা কমেছে। অপরদিকে নব্বই জাতের আতপ চাল কেজি প্রতি ১০ টাকা কমে বিক্রি করছেন তারা। বস্তাপ্রতি চালের দাম ১৫০ থেকে ২০০ টাকা কমে যাওয়ায় খুচরা বাজারে চালের দাম কমেছে। তারা জানান, সরকারের মজুদ বিরোধী অভিযানের প্রভাব পড়েছে ধানের বাজারে। বস্তাপ্রতি কমেছে ধানের দাম। তাই চালের দামও নিম্নমুখী।

নওগাঁর মহাদেবপুর উপজেলার চকগৌরি ধানের হাটের ধান ব্যবসায়ীরা জানিয়েছেন, অবৈধ মজুদকৃত ধান সরকারের জরিমানা ও সিলগালার মুখে পড়ায় মিলাররা অতিরিক্ত ধান কিনছেন না। এছাড়া যারা ধান মজুদ করে রেখেছেন তারাও আর ধান কিনছেন না। ফলে ধানের আমদানিও কমে গেছে। হাটে পাইকারদের উপস্থিতিও কম। তাছাড়া অভিযানের কারণে মৌসুমি মজুদদাররাও ধান কিনছেন না।

ফলে ধানের বাজার গত সপ্তাহের তুলনায় ২০০ টাকা কমে গেছে। জিরা শাইল জাতের ধান গত হাটে ১৫৫০ টাকা মণে বিক্রি হলেও এই হাটে তা ১৪০০ টাকা মণে বিক্রি হচ্ছে। কাটারি জাতের ধান ১৫৫০ বিক্রি হলেও এখন তা ১৩৫০ থেকে ১৪০০ টাকা মণে বিক্রি হচ্ছে। অবৈধ মজুদের বিরুদ্ধে সরকারের অভিযানের ফলে ব্যাপারীদের ধানের হাটে উপস্থিতি কম ।

এ বিষয়ে নওগাঁ জেলা চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন চকদার জানিয়েছেন, অবৈধ মজুদের বিরুদ্ধে অভিযানের প্রভাব পড়তে শুরু করেছে চালের বাজারে। বর্তমান যে বাজারমূল্য তা ভোক্তাদের ক্রয় ক্ষমতার মধ্যে।

পূর্বে হাটে বাজারে ধানের দাম বেড়ে যাওয়ায় চালের দাম বৃদ্ধি পেয়েছিল। ধানের দাম কমে যাওয়ার সঙ্গে সঙ্গে চালের দামও কমে গেছে। তবে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে সরকারের এমন অভিযান সবসময় চললে বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে বলে মনে করেন তিনি।

অবৈধ মজুদবিরোধী অভিযানে অবৈধ ধান মজুদের দায়ে নওগাঁয় বেশকয়েকটি মুজদদারদের জরিমানা ও গুদাম সিলগালা করে প্রশাসন।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দ্বিতীয় মেয়াদে বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত
কক্সবাজার সমুদ্রসৈকতে পর্যটকের মৃত্যু 
নওগাঁয় নদী, খাল-বিল দখল ও দূষণের প্রতিবাদে মানববন্ধন
নওগাঁয় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.২ ডিগ্রি 
X
Fresh