• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

হাওরাঞ্চলে চলছে ৯৪তম ঐতিহ্যবাহী চৌদ্দমাদল

আরটিভি নিউজ

  ২২ জানুয়ারি ২০২৪, ১৩:০৬
হাওরাঞ্চলে চলছে ৯৪তম ঐতিহ্যবাহী চৌদ্দমাদল
ছবি : সংগৃহীত

আবহমানকাল ধরে বাঙালির চিত্ত-বিনোদন, সামাজিক মেলবন্ধনে অন্যতম ধারক গ্রামীণ লোকজ ও ধর্মী উৎসবগুলো। আধুনিক সংস্কৃতির স্রোতে ইতোমধ্যে বহু উৎসব হারিয়ে গেছে। নানা প্রতিকূলতা ডিঙিয়ে এখনও কিছু ‘গ্রামীণ মেলা’, ‘লোকজ উৎসব’, ‘বান্নি’ যুগ যুগ ধরে পালিত হচ্ছে। তারই অন্যতম কিশোরগঞ্জ অষ্টগ্রামে ধর্মীয় ও সামাজিক উৎসব ‘চৌদ্দমাদল’ পালিত হচ্ছে শত বছর ধরে।

গত শুক্রবার থেকে কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার বাঙ্গালপাড়া ইউনিয়নে শ্রী শ্রী নিতাই গৌর মন্দির প্রাঙ্গণে শুরু হয়েছে সপ্তাহব্যাপী ঐতিহ্যবাহী ‘চৌদ্দমাদল’ মেলা।

চৌদ্দমাদল বা মেলা ঘিরে অষ্টগ্রাম উপজেলার দেওঘর, কাস্তুল, অষ্টগ্রাম, কলমা ইউনিয়ন ও বাজিতপুর, মিঠামইন, ইটনা এবং ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার গোয়ালনগর, চাতলপাড়, খাগালিয়া, হবিগঞ্জের লাখাই উপজেলার বিভিন্ন ইউনিয়নের লাখো মানুষ ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও প্রাণচাঞ্চল্যতা নিয়ে ভিড় করেন এই মেলায়। ধর্ম-বর্ণ নির্বিশেষে আনন্দ ভাগাভাগি করেন তারা।

চৌদ্দমাদল কেন্দ্রিক মন্দিরের আশেপাশে বিভিন্ন এলাকার মানুষ কয়েক শত অস্থায়ী দোকানে, শিশুদের খেলনা, কসমেটিকস, মিষ্টি, জিলাপি, মুড়িমুড়কি ও মিঠাই-মন্ডা, বিভিন্ন ফলসহ নিত্য ভোগ্যপণ্য, মাটির তৈজসপত্র, কাঠ ও স্ট্রিলের আসবাবপত্র, কাপড়, ফলমূল, গৃহস্থালি জিনিসপত্র, কৃষি উপকরণ বেঁচা-কেনা হচ্ছে।

সনাতন ধর্মাবলম্বীদের এই মেলায় বাঙ্গালপাড়া গ্রামের বাইরে থাকা কর্মজীবী মানুষ ও আত্মীয়স্বজনরা সারা বছর গ্রামে না-এলেও চৌদ্দমাদলে বেড়াতে আসেন ঠিকই। এই উৎসবে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষ অংশগ্রহণ করে।

স্থানীয়রা জানান, ১৯৩১ (১৩৩৭ বঙ্গাব্দ) সালে বাঙ্গালপাড়া ইউনিয়নের প্রয়াত চার বন্ধু, প্রকাশ চন্দ্র সাহা, রায়চরণ রায়, রাধাকান্ত দেবনাথ ও নদীয় চাঁদ রায়, ভারতে হিন্দু সম্প্রদায়ের তীর্থালয় ‘নবদ্বীপ’ ভ্রমণ করেন। সেখানে ‘চৌদ্দমাদল’ নামক অনুষ্ঠান দেখে তারা মুগ্ধ হন। পরে, দেশে ফিরে তারা শ্রী শ্রী নিতাই গৌর নাট মন্দির স্থাপন করে, প্রতি বছর মাঘ মাসে পূজা ও হরিনাম সংকীর্তন আয়োজন করেন।

এই কীর্তনে ১৪টি খুল (বাদ্যযন্ত্র) ও ১৪ জোড়া কর্তাল ব্যবহার করা হয় বলে এই উৎসবের নাম ‘চৌদ্দমাদল’ হিসেবে পরিচিতি পায়।

আগামী মঙ্গলবার সকালে দধিমঙ্গল কীর্তনের মাধ্যমে শেষ হবে পাঁচ দিনব্যাপী ৯৪ তম এই লোকজ উৎসব।

তবে কাঠের তৈরি আসবাবপত্র কেনা-বেচা চলবে ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি পর্যন্ত।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বেড়েই চলছে নারী নির্যাতন
সুলতান মেলায় ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই
নড়াইলে চলছে গ্রামীণ ক্রীড়া উৎসব
চলছে শিল্পী সমিতির নির্বাচন : এফডিসিতে নিরাপত্তা জোরদার
X
Fresh