• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

সুবিপ্রবির নিয়োগ পরীক্ষা ডুয়েটে, ফেসবুকে সমালোচনার ঝড়

সুনামগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১২ জানুয়ারি ২০২৪, ২২:২২
সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
ছবি : সংগৃহীত

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (সুবিপ্রবি) নিয়োগ পরীক্ষা গাজীপুরের ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) নেওয়ার সিদ্ধান্তে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সমালোচনার ঝড় শুরু হয়েছে। নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র পাঠানো পরে শুরু হয় এ সমালোচনা। ইতোমধ্যে ফেসবুকে ভাইরাল হয়ে গেছে প্রবেশপত্রটি। সিদ্ধান্তটি ভালোভাবে দেখছেন না সব শ্রেণি-পেশার মানুষ। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, জনবল ঘাটতির জন্যই গাজীপুরে পরীক্ষার আয়োজন করা হয়েছে।

নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে উল্লেখ করা হয়েছে, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদনের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, আগামী ১৯ জানুয়ারি সকাল ১০টায় অফিস সহায়ক পদের লিখিত পরীক্ষা ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুরে অনুষ্ঠিত হবে। উল্লেখিত তারিখে প্রবেশপত্রসহ যথা সময়ে উপস্থিত থাকার জন্য বলা যাচ্ছে। লিখিত পরীক্ষায় উপস্থিত হওয়ার জন্য কোনো প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

এ বিষয়ে ফেসবুকে আইনজীবী এআর জুয়েল লিখেছেন, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একজন অফিস সহায়ক পদের পরীক্ষা গাজীপুর গিয়ে দিতে হবে কেন? সুনামগঞ্জে কি এটা নেওয়ার সুযোগ নেই! নাকি অন্য উদ্দেশ্য? তার মানে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামটাই সুনামগঞ্জে আর বাকি সবকিছুর চাবি আপনাদের হাতেই।

রিংকু চৌধুরী নামের একজন লিখেছেন, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিয়ন পদে নিয়োগ পরীক্ষা গাজীপুর কেন? সুনামগঞ্জে কি পরীক্ষা নেয়ার জায়গা নেই? না, অন্য কোন কারণ? সুনামগঞ্জের কোনো কলেজে পরীক্ষা নিলে অসুবিধা কোথায়? না কি অন্য জেলার মানুষের জীবিকার সুযোগ দিতে এবং সুনামগঞ্জসহ সিলেটের পরীক্ষার্থীদের বঞ্চিত করার কৌশল? দয়া করে এগুলো বাদ দিয়ে সব নিয়োগ পরীক্ষা সুনামগঞ্জে নেওয়ার ব্যবস্থা করুন।

সাংবাদিক দেওয়ান গিয়াস চৌধুরী লিখেছেন, এটা কেমন তামাশা! সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অফিস সহায়ক পদের পরীক্ষা গাজীপুরে হবে! মানে আপনারা সুনামগঞ্জে বিশ্ববিদ্যালয় দিয়ে ক্ষমতা সেই ঢাকায়ই রাখলেন! তাহলে হাওর এলাকায় বিশ্ববিদ্যালয় দেওয়ার মানে টা কি হলো? যে বিশ্ববিদ্যালয় দিয়ে হাওরের মানুষকে স্বাবলম্বী হতে দিলেন, সেই আপনারাই আপনাদের কাছে জিম্মি রাখতে চাইছেন? এমন মাথামোটা সিদ্ধান্তটা কে নিয়েছে একটু জানাবেন?

সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সহকারী সম্পাদক অ্যাড. এনাম আহমদ বলেন, অসৎ উদ্দেশ্যে সুনামগঞ্জবাসীকে বঞ্চিত করার জন্য পরীক্ষা গাজীপুরে নেওয়া হচ্ছে। এই সিদ্ধান্ত পরিবর্তন না করলে সুনামগঞ্জবাসী আন্দোলনে নামবে। আশাকরি কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত থেকে সরে এসে সুনামগঞ্জেই পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করবেন।

সুনামগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ নিজের ফেসবুক পোস্টে লিখেছেন, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নিয়োগ পরীক্ষা গাজীপুরে হবে কেন? সুনামগঞ্জ না হলে সিলেট বিশ্ববিদ্যালয়ে নেওয়া হোক। বিশ্ববিদ্যালয়ের তৃতীয় এবং চতুর্থ শ্রেণির লোকবল নিয়োগে স্থানীয়দের অগ্রাধিকার দেওয়া উচিত।

সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ড. মোহাম্মদ সাদিক বলেন, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণির নিয়োগ পরীক্ষা গাজীপুরে। এটি তো পরীক্ষার্থীদের জন্য হয়রানি হবে। এই পরীক্ষা সুনামগঞ্জেই নেওয়া সম্ভব।

সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, লোকবল সংকট দেখিয়ে চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ পরীক্ষা গাজীপুরে নেওয়া কোনোভাবেই যুক্তিযুক্ত নয়। এটা যৌক্তিক ব্যাখ্যাও নয়। আমি এটা নিয়ে উপাচার্যের সঙ্গে কথা বলব।

এ বিষয়ে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবু নঈম শেখ বলেন, সুনামগঞ্জে পরীক্ষা নেওয়ার মতো জনবল নেই। এ ছাড়াও প্রশ্নপত্র নিয়ে যাওয়ার সিকিউরিটির ব্যাপার রয়েছে। কোনো সমস্যা হলে দায় আমাদের ওপর পড়বে। ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) আমি পড়িয়েছি। সবকিছুই চেনা জানা। অন্য প্রতিষ্ঠানের এরকম পরীক্ষা আরও নিয়েছি আমরা। সেই অভিজ্ঞতা থেকে ডুয়েটে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীব্র গরমে বেঁকে গেছে রেললাইন
গাজীপুরে স্কুলছাত্রকে হত্যার দায়ে ৭ জনের যাবজ্জীবন
শ্রীপুরে সড়ক সংস্কারের দাবিতে ৭ গ্রামবাসীর মানববন্ধন
খাটের ওপর পড়ে ছিল গৃহবধূ, স্বামী ঝুলছিল ওড়নায় 
X
Fresh