• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

খাবারের খোঁজে লোকালয়ে বন্যহাতি, আক্রমণে বৃদ্ধার মৃত্যু

রাঙ্গামাটি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৮ জানুয়ারি ২০২৪, ২০:৩৬
খাবারের খোঁজে লোকালয়ে বন্যহাতি, আক্রমণে বৃদ্ধার মৃত্যু
ছবি : আরটিভি

রাঙ্গামাটির কাপ্তাইয়ে বন্যহাতির দল তাণ্ডব চালিয়ে রেস্ট হাউজ তছনছ করে দিয়েছে। অপরদিকে লংগদু উপজেলায় বন্যহাতির আক্রমণে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে বলে জানা গেছে। নিহত বৃদ্ধার নাম মাহিতারা বেগম (৬৫)।

সোমবার (৮ জানুয়ারি) বিকাল ৪টার সময় উপজেলার ভাসান্যাদম ইউনিয়নের আমতলীপাড়া এলাকায় পাহাড়ে গরু আনতে গিয়ে হাতির আক্রমণের শিকার হয়ে মৃত্যুবরণ করেন মাহিতারা বেগম।

ভাসান্যদম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী জানান, মাহিতারা বেগম ভাসান্যদম ইউনিয়নের মো. আইচ্ছা মিয়ার স্ত্রী।

তিনি জানান, প্রতিদিনের মতো আজকেও বাড়ি থেকে কিছুটা দূরে পাহাড় থেকে নিজেদের গৃহপালিত গরু আনতে যান মাহিতারা। এ সময় হাতির আক্রমণের শিকার হয়ে ঘটনাস্থলে প্রাণ হারান মাহিতারা বেগম।

লংগদু থানার অফিসার ইনচার্জ হারুনুর রশিদ বিষয়টি নিশ্চিত করে বলেন, ভাসান্যাদম ইউনিয়নের আমতলীপাড়া এলাকায় বন্যহাতির আক্রমণে একজন বৃদ্ধার মৃত্যুর খবর পেয়েছি। ঘটনাস্থলে আমাদের পুলিশ গিয়েছে। পরবর্তীতে তদন্ত সাপেক্ষে বিস্তারিত জনানো হবে।

অপরদিকে কাপ্তাইয়ে লোকালয়ে বন্যহাতির দল বিএফআইডিসির আওতাধীন লাম্বার প্রসেসিং কমপ্লেক্সের (এলপিসি) রেস্ট হাউজে ঢুকে ব্যাপক তাণ্ডব চালিয়েছে।

জানা যায়, রোববার দিবাগত রাত প্রায় ৩টা থেকে ভোর ৫টা পর্যন্ত বন্যহাতির পাল কাপ্তাইয়ের বিএফআইডিসির এলপিসি রেস্ট হাউজ কক্ষে প্রবেশ করে। এ সময় কর্তব্যরত আনাসার সদস্যরা দৌঁড়ে পালিয়ে যায়। হাতির পালটি রেস্ট হাউজে তাণ্ডব চালায়। এতে দরজা, জানালা ও রান্নাঘরে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। ওইদিন রাতে কাজী সিএমসি সভাপতি কাজী মাকসুদুর রহমানের বাবুলের কলাবাগান খেয়ে সাবাড় করে।

বিএফআইডিসি এলপিসি ইউনিট শাখার সহব্যবস্থাপক (হিসাব) বিলাস কুমার বিশ্বাস জানান, রোববার দিবাগত রাত প্রায় ৩টা থেকে ভোর ৫টা পর্যন্ত বন্যহাতির দল রেস্ট হাউজে প্রবেশ করে রেস্ট হাউজের দরজা, জানালা ও রান্নাঘরের জিনিসপত্র তছনছ করে। রেস্ট হাউজে অবস্থানরত সকলে ভয়ে দৌঁড়ে দ্বিতীয় তলায় নিরাপদে আশ্রয় নেন। আমরা এখনও আতঙ্কে আছি আবার কখন হাতির দল এসে হানা দেয়।

রাঙামাটি দক্ষিণ বন বিভাগর আওতাধীন কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা আবু সুফিয়ান জানান, বনের মধ্যে খাদ্যের অভাবে লোকালয়ে হাতি চলে আসছে। তাছাড়া নতুন করে কয়েকটি হাতি বাচ্চা দেওয়ার ফলে খাদ্যের সন্ধানে লোকালয়ে আসছে বলেই ধারণা করছি।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‌উন্নয়নের ভেলকিবাজীতে দেশ এখন মৃত্যু উপত্যকা: রিজভী
কক্সবাজার সমুদ্রসৈকতে পর্যটকের মৃত্যু 
বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু
গাইবান্ধায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে রিকশাচালকের মৃত্যু
X
Fresh