• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

হিলিতে বেড়েছে সরিষার চাষ

হিলি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৩ জানুয়ারি ২০২৪, ১৩:০৯
ছবি : সংগৃহীত

দেশি বাজারে সয়াবিন, সরিষা, পামেলসহ বিভিন্ন প্রকার তেলের দাম বৃদ্ধি পাওয়ায় দিনাজপুরের হিলি সীমান্ত এলাকায় বেড়েছে সরিষার চাষ। আমন ধান কাটাই-মাড়াইয়ের পর ৩ মাস ফেলে না রেখে বাড়তি আয় করতে একই জমিতে সরিষা চাষে ঝুঁকছেন এখানকার কৃষকরা। কৃষকদের সরিষা চাষে উৎসাহিত করতে বিনামূল্যে সার ও বীজ দেওয়া হচ্ছে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা।

উত্তরের জনপদ দিনাজপুর। দিনাজপুরের হিলিতে মাঠে মাঠে হলুদের সমাহার, প্রকৃতি সেজেছে হলুদ সাজে, প্রাণ জুড়িয়ে যাচ্ছে প্রকৃতি প্রেমিদের। মাঠে-ঘাটে, গ্রাম-গঞ্জে আর রাস্তায় সরিষার ফুলের সুভাষ ছড়াচ্ছে, মুগ্ধ হচ্ছে পথচারীরা। দেশে ভেষজ তেলের চাহিদার তুলনায় উৎপাদন কম। এসব ভেষজ তেল আমদানি করতে হয় বেশিরভাগ দেশের বাহির থেকে। বাহির থেকে আমদানিকৃত তেলের মূল্য বৃদ্ধি দিন দিন বেড়েই চলছে। তেলের দাম স্বাভাবিক রাখতে এবং চাহিদা মেটাতে সরিষার চাষ বৃদ্ধি করেছে সরিষার চাষিরা। তেলের দাম বাড়ায় সরিষার আবাদ বেশি করছেন তারা।

হিলির জালালপুর গ্রামের কৃষকরা বলেন, এক বিঘা জমিতে সরিষা চাষ করতে কৃষকের খরচ হয় তিন হাজার থেকে চার হাজার টাকা। প্রতি বিঘায় কৃষকরা সরিষা উৎপাদন করে থাকে ৬ থেকে ৭ মণ। সরিষা চাষের উপযোগী আবওহায়া ভালো থাকায় ভালো ফলনের আশা করছেন কৃষকেরা। তবে উৎপাদন খরচ কম ও দাম ভালো পাওয়ায় সরিষা চাষে ঝুঁকছেন এসব এলাকার কৃষকেরা।

হাকিমপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকতা আরজেনা বেগম বলেন, কৃষকদের সরিষা চাষে উৎসাহিত করতে বিনামূল্যে সার ও বীজ দেওয়া হচ্ছে। অন্যদিকে অন্য ফসলের তুলনায় সল্প সময়ে লাভজনক হওয়ায় কৃষকেরা দিন দিন সরিষা চাষের দিকে ঝুঁকছেন বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা। চলতি মৌসুমে উপজেলায় ২৯ হাজার ৫৫শ হেক্টর জমিতে সরিষা আবাদ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। তবে ৩ হাজার ৩৫শ হেক্টর জমিতে সরিষার চাষ করা হয়েছে, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৮০ হেক্টর জমিতে বেশি আবাদ করা হয়েছে। কৃষি অফিস থেকে মোট ৩ হাজার ২০০ জন কৃষককে বিনামূল্যে সরিষার বীজ ও সার প্রদান করা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাদারীপুরে হিটস্ট্রোকে কৃষকসহ ২ জনের মৃত্যু
হিলিতে তীব্র গরমে বিপাকে নিম্ন আয়ের মানুষ
দেবোত্তর সম্পত্তি রক্ষায় আইন করা হচ্ছে: ভূমিমন্ত্রী
দিনাজপুরে বিএনপির ৫ নেতা বহিষ্কার
X
Fresh