• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ডেঙ্গু প্রতিরোধে অবহেলা পেলে অভিযোগ দিন : মেয়র আতিকুল 

আরটিভি নিউজ

  ১০ সেপ্টেম্বর ২০২৩, ০১:৫২
মেয়র আতিকুল 
ছবি : সংগৃহীত

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ডেঙ্গু প্রতিরোধে উত্তর সিটি করপোরেশনের ব্যর্থতা ও সফলতা বিচারের ভার জনগণের হাতে ছেড়ে দিয়েছি। ডিএনসিসি সক্রিয় অবস্থানে আছে। কোথাও অবহেলা পেলে অভিযোগ দিন।

শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসির কার্যক্রম সম্পর্কে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন ।

রাজধানীর উত্তরায় মাইলস্টোন কলেজে পরিবেশের উন্নয়নে কাজ করা সংগঠন ওয়েস কর্তৃক আয়োজিত ‘টেকসই নগর ও জনপদের জন্য সবুজায়ন’ শীর্ষকে এ আলোচনা সভা ও বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

আতিকুল ইসলাম বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি নিয়মিত কার্যক্রম পরিচালনা করছে। নিয়মিত মশক নিধন কার্যক্রম চালাচ্ছি। জনগণকে সম্পৃক্ত করতে, সচেতনতা বাড়াতে এলাকায় এলাকায় যাচ্ছি। মাইকিং করে সচেতন করা হচ্ছে৷

মেয়র আতিকুল বলেন, শিশুদের সচেতনতামূলক কার্টুন বই দেয়া হচ্ছে। ডিএনসিসির ওয়েবসাইটে, সবার ঢাকা অ্যাপে ও ফেসবুক পেজে এলাকাভিত্তিক মশক কর্মীদের তালিকা দেওয়া আছে। সবাই সরাসরি মশক কর্মীদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

তিনি বলেন, সবাই সচেতন হলে, পানি জমিয়ে না রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব। অভিযান বা জেল-জরিমানার ভয়ে নয় বরং শহরটাকে ভালোবেসে পরিষ্কার রাখুন। সবাই যার যার আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। কোথাও পানি জমতে দেবেন না। তাহলেই ডেঙ্গু থেকে রেহাই পাব।

তিনি আরও বলেন, ঢাকা শহরে ব্যাপক উন্নয়ন হচ্ছে। রাস্তা নির্মাণ হচ্ছে, ভবন হচ্ছে। কিন্তু পরিবেশের ক্ষতি করে উন্নয়ন করা যাবে না। আমরা সিটি করপোরেশন থেকে বৃক্ষরোপণ করছি। দুই বছরে দুই লাখ গাছ লাগানোর কার্যক্রম শুরু করেছি। শহরের পরিবেশ রক্ষায় প্রতিটি বাড়িতে অন্তত দুটি করে গাছ লাগানোর আহ্বান করছি। এ বিষয়ে রাজউক একটি নীতিমালা প্রণয়ন করলে বাস্তবায়ন সহজ হবে।

মেয়র আতিক আরও বলেন, অক্সিজেন হাবে পরিণত করতে হবে ঢাকা শহরকে। পরিবেশ বিনষ্টকারীদের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে । পরিবেশের ক্ষতি করায় আজ পরিবেশ প্রতিশোধ নিচ্ছে। কোথাও কোনও গাছ কাটতে দেওয়া যাবে না। নতুন প্রজন্মকে এ বিষয়ে সচেতন হতে হবে। যেখানেই সুযোগ আছে গাছ লাগাতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) প্রধান নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আকতার মাহমুদ ও অধ্যাপক আদিল মোহাম্মদ খান, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান আর্শট-রকফেলার ফাউন্ডেশন থেকে নিয়োগপ্রাপ্ত চিফ হিট অফিসার বুশরা আফরিন, মাইলস্টোন কলেজের অধ্যক্ষ মোহাম্মদ জিয়াউল আলম প্রমুখ।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাশরাফীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ
কিশোরীকে ধর্ষণ, বৃদ্ধের বিরুদ্ধে ভ্রুন হত্যার অভিযোগ
ধর্ষণের অভিযোগে জুজুৎসু অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নিউটন গ্রেপ্তার
নির্বাচন সংক্রান্ত অভিযোগ জানানো যাবে ৯৯৯-এ
X
Fresh