• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ভারত থেকে আসছে গরু, উৎকণ্ঠায় মেহেরপুরের খামারীরা

মাজেদুল হক মানিক, মেহেরপুর

  ২৬ আগস্ট ২০১৭, ১৯:৫৪

রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত দিয়ে ভারতীয় গরু দেশে আসায় উৎকণ্ঠায় দিন কাটছে মেহেরপুর জেলার খামারীদের। এরইমধ্যে এ জেলায় গরুর দাম কমায় ঢাকায় ছুটছেন তারা।

মেহেরপুর জেলা শহর ও বামন্দী-নিশিপুর সবচেয়ে বড় পশুর হাট। চলতি বছরে জেলার ৪শ’টি খামারে ও ঘরোয়াভাবে কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে প্রায় ৩০ হাজার গরু। অন্য বছরে ঈদকে সামনে রেখে ভালো বেচাকেনা হলেও এবার দেখা যাচ্ছে তার বিপরীত চিত্র।

সদর উপজেলার শালীকা গ্রামের খামারী মাজহারুল ইসলাম জানান, এবার কোরবানিতে ১৮টি গরু বিক্রির জন্য প্রস্তুত করেছেন তিনি। ২৬ লাখ টাকায় বেচার আশা ছিল তার। কিন্তু সে আশা এখন ম্লান।

একই অবস্থা ওই গ্রামের খামারী তুহিন মিয়ার। তিনি ২৮টি গরু বিক্রি করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু বর্তমান দাম কমে গেলে মূলধন উঠবে কিনা সেই আশঙ্কায় রয়েছেন তিনি।

মেহেরপুর মদনাডাঙ্গা গ্রামের গরু ব্যবসায়ী নাসির উদ্দীন জানান, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত দিয়ে অনেক গরু ঢুকছে। সেখানে কম দামে গরু কেনাবেচা হচ্ছে। তাই দেশীয় গরুর দাম কম।

গাংনী উপজেলার পুর্বমালসাদহ গ্রামের গরু পালনকারী রবিউল ইসলাম বলেন, আমি এ বছর দু’টি গরু পালন করেছি। একেকটি দেড় থেকে দুই লাখ টাকায় বিক্রির আশা করছি। কিন্তু স্থানীয় ক্রেতারা ৯০ হাজার টাকা করে দিতে চেয়েছেন। এই দামে বেচলে খরচ উঠবে না। বেশি দামের আশায় ঝুঁকি নিয়ে ঢাকায় নিয়ে যাচ্ছি।

বামন্দী-নিশিপুর হাট ইজারাদার কামাল হোসেন বলেন, গেলো বছর ভালো কেনাবেচা হয়েছিল। রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রাম থেকে ক্রেতারা এসে গরু কিনেছিল। কিন্তু এবার ক্রেতাদের সংখ্যা একেবারেই কম।

তিনি বলেন, বন্যাকবলিত এলাকাসহ উত্তরবঙ্গের বিভিন্ন সীমান্ত থেকে কম দামে কেনার আশায় ভারতীয় গরুর দিকে ঝুঁকছেন ক্রেতারা।

মেহেরপুর জেলার ভারপ্রাপ্ত প্রাণি সম্পদ কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, দেশে কোরবানির চাহিদার তুলনায় বেশি গরু আছে। দেশের বাইরের গরু আমদানি করার কোনো প্রয়োজন নেই।

তিনি আরো বলেন, সীমান্ত দিয়ে গরু আসলে লোকসানের মুখে পড়বে দেশের খামারীরা। বন্ধ হয়ে যেতে পারে সম্ভাবনাময়ী এ খাত। সীমান্ত দিয়ে যাতে গরু না আসে সেজন্য প্রাণি সম্পদ বিভাগ ও মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-ভারত সিরিজ দেখা যাবে যেভাবে
ভারতে হোয়াটসঅ্যাপ বন্ধের হুঁশিয়ারি মেটার
ভারতে ভোট দিতে গিয়ে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
X
Fresh