• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

চিত্রা নদীর সাঁকো ভেঙে যাওয়ায় দুর্ভোগে ১৬ গ্রামের মানুষ

শিপলু জামান

  ০১ আগস্ট ২০১৭, ২১:২৪

ঝিনাইদহের কালীগঞ্জে চিত্রা নদীর ওপরের প্রায় ৯০ ফুট লম্বা বাঁশের সাঁকোটি ভেঙে গেছে। এতে ১৬টি গ্রামের কয়েকশ’ ছাত্র-ছাত্রীর স্কুল ও কলেজে যাওয়া বন্ধ হয়ে গেছে। দুর্ভোগে পড়েছে সাধারণ ব্যবসায়ী ও জনগণ।

উপজেলার রায়গ্রাম ইউনিয়নে ইছাখালী ও মালিয়াট ইউনিয়নের বেথুলী গ্রামের মাঝে সাঁকোটির অবস্থান।

পানির স্রোতে সাঁকোটি ভেঙে যাওয়ায় ৫ কিলোমিটার রাস্তা ঘুরে প্রয়োজনীয় কাজ সারতে হচ্ছে জনগণকে। এ ঘটনায় ওই জায়গায় একটি ব্রিজ অথবা সেতু নির্মাণের দাবিতে জানিয়েছে শিক্ষার্থীরা।

এই সাঁকো দিয়ে ইছাখালী, একতারপুর, দেবরাজপুর, জটারপাড়া, ঘোপপাড়া, বনখিদ্দা, ভাটাডাঙ্গাসহ প্রায় ১৬টি গ্রামের শিক্ষার্থী ও লোকজন লেখাপড়া কিংবা ব্যবসায়িক ও প্রয়োজনীয় কাজে যাতায়াত করে।

নদীর একপারে বেথুলী বাজার, আবুবকর বিশ্বাস মকছেদ আলী কলেজ, চাপরাইল হাইস্কুল, বিএসবি সম্মিলিত মাধ্যমিক বালিকা বিদ্যালয়, এশিয়ার স্বাক্ষকবৃক্ষ মল্লিকপুরের বটগাছ।

ইছাখালীর মানুষের শুষ্ক ও বর্ষা মৌসুমে নদী পারাপারের জন্য এ সাঁকোই একমাত্র ভরসা। প্রতিবছরই বর্ষার মৌসুম আসলে সাঁকোটি ভেঙে যায় অথবা তলিয়ে যায়। এসময় সকলের চলাচল বন্ধ হয়ে যায়।

সাঁকো দিয়ে যাতায়াতকারী বেশ ক’জন শিক্ষার্থী জানান, বর্ষার সময় আসলেই সাকোটি পানিতে তলিয়ে কিংবা ভেঙে যায়। এ সময় তাদের চলাচল বন্ধ হয়ে যায়। বাধ্য হয়ে অনেকে প্রায় ৫ কিলোমিটার ঘুরে অথবা নৌকায় ঝুঁকি নিয়ে পার হতে হয়। এখানে তারা স্থায়ী একটি ব্রিজের দাবি জানান।

স্থানীয় বিএসবি সম্মিলিত মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মন্নুর রহমান জানান, আমার বালিকা বিদ্যালয়ে বেশ ক’জন প্রতিবন্ধী ছাত্রী রয়েছে। যারা এ সাঁকো পার হয়ে ইছাখালী থেকে আসে।

এখানে একটি ব্রিজের দাবি জানিয়ে তিনি বলেন, অনেক শিক্ষার্থী, ব্যবসায়ী সাঁকোটি ব্যবহার করে। এটি ভেঙে গেলে ও ডুবে গেলে তাদের জন্য সমস্যা হয়ে পড়ে।

ইছাখালী গ্রামের শৈলেন্দনাথ সাহা জানান, প্রতি বছর বর্ষার সময় তাদের বিপদে পড়তে হয়। ইছাখালী-বেথুলীর মাঝামাঝি চিত্রা নদীতে একটি সেতু কিংবা ব্রীজ হলে আমাদের জন্য খুব ভালো হয়। কারণ বর্ষার সময় এটি নষ্ট হয়ে যায়। বাধ্য হয়ে আমাদের ৫ কিলোমিটার ঘুরতে হয়।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ছাদেকুর রহমান জানান, বিষয়টি শুনেছি। প্রয়োজনীয় পদক্ষেপের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh