• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ট্যাংকার-কার্গো সংঘর্ষ, কীর্তনখোলায় তেল নিঃসরণ নিয়ন্ত্রণে

আরটিভি অনলাইন রিপোর্ট, বরিশাল

  ১৪ জুলাই ২০১৭, ১৮:৩৩

বরিশালের কীর্তনখোলা নদীতে তেল বোঝাই ট্যাংকারের সঙ্গে একটি কার্গোর মুখোমুখি সংর্ঘষ হয়েছে। কেউ আহত না হলেও ক্ষতিগ্রস্ত হয়েছে জাহাজ দু'টি। এ সময় ট্যাংকারের তলা ফেটে নদীতে তেল ছড়িয়ে পড়ে। তবে পরে নিয়ন্ত্রণে আসে।

শুক্রবার সকালে কির্তনখোলা নদীর চরকাউয়া টার্নিং পয়েন্টে এ ঘটনা ঘটে।

দুর্ঘটনার শিকার ট্যাংকার এমটি ফজরের মাস্টার জামসেদুর রহমান জানান, তারা চট্টগ্রাম থেকে ডিজেল ও পেট্রোল নিয়ে বরিশাল যমুনা ডিপোতে আসেন এবং তেল আনলোডের জন্য কীর্তনখোলা নদীতে অপেক্ষায় ছিলেন।

এ সময় কার্গো জাহাজ তাদের ট্যাংকারে সজোরে আঘাত হানলে ডিজেলের চেম্বার ফেটে তা কীর্তনখোলা নদীতে ছড়িয়ে পড়ে। কর্মীরা দ্রুত ডিজেল অন্য চেম্বারে সরিয়ে নিলে তা নিয়ন্ত্রণে আসে।

তিনি জানান, ট্যাংকারে ৩ লাখ লিটার পেট্রোল ও সাড়ে ৯ লাখ লিটার ডিজেল ছিল। তবে ঠিক কি পরিমাণ তেল ছড়িয়েছে তা তিনি জানেন না।

মেঘনা গ্রুপের ফ্লাইএ্যাশবাহি কার্গো জাহাজ এমভি মা বাবার দোয়া-২ এর সুকানী মো. এরশাদ বলেন তারা ভারত থেকে মংলা বন্দর হয়ে ঢাকায় যাচ্ছিলেন। পথে বরিশালের কীর্তনখোলা নদীতে স্রোতের কারণে নিয়ন্ত্রণ হারিয়ে তেলবাহি ট্যাংকারের সঙ্গে তাদের জাহাজের সংঘর্ষ হয়।

এ নিয়ে বিআইডব্লিউটিএ'র উদ্ধারকারী জাহাজ নির্ভীক'র উপ পরিচালক রফিকুল ইসলাম বলেন, খবর পেয়ে তারা ঘটনাস্থলে গিয়ে দুর্ঘটনার শিকার দু'টো জাহাজই নিরাপদ স্থানে নোঙ্গর করিয়েছেন। কীর্তনখোলা নদীতে তেল ছড়িয়ে পড়ার পর কয়েকশ' বাসিন্দা তেল উত্তোলন করেছেন নদী থেকে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh