Mir cement
logo
  • ঢাকা শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯

সিলেটে বন্যার পানি ধীর গতিতে নামছে, বিশুদ্ধ পানির সংকট    

সিলেটে বন্যার পানি ধীর গতিতে নামছে, বিশুদ্ধ পানির সংকট    

ঢলের প্রভাব কমে আসায় সিলেটে বন্যার পানি ধীর গতিতে নামছে। তবে সুরমা নদীর পানি কমলেও কুশিয়ারা নদীর পানি কিছুটা বাড়ছে। ঢলের প্রভাব আর না বাড়লে সার্বিক পরিস্থিতির উন্নতি ঘটার সম্ভাবনা রয়েছে।

শনিবার (২১ মে) বিকেলে সরেজমিনে গিয়ে এ তথ্য পাওয়া যায়। তবে বন্যা কবলিত এলাকা সমূহে বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। সরকারি ও বেসরকারি উদ্যোগে মোবাইল ট্রিটমেন্ট প্ল্যান্ট বসিয়ে পানি সরবরাহ করা হচ্ছে। তবে তা চাহিদার তুলনায় একবারেই অপ্রতুল।

সিলেটের জেলা প্রশাসন কার্যালয়ের তথ্য অনুযায়ী, জেলার ১৩ উপজেলার মধ্যে ১০টি উপজেলার ৮৬টি ইউনিয়ন প্লাবিত হয়ে পড়েছে। পানিতে ২ হাজার ৪২১ হেক্টর আউশ ধানের বীজতলা, ১ হাজার ৭০৪ হেক্টর বোরো ধান ও ১ হাজার ৩৩৪ হেক্টর গ্রীষ্মকালীন সবজি বন্যার পানিতে তলিয়ে গেছে। এছাড়া ৬৪০ শিক্ষাপ্রতিষ্ঠান বন্যা-কবলিত হয়ে পড়ায় অধিকাংশ প্রতিষ্ঠানে পাঠদান বন্ধ রয়েছে।

এদিকে পানি কমলেও বিশুদ্ধ পানির ও রান্না করা খাবারের সংকট তীব্র হয়েছে। বন্যার পানিতে নগরীর মেন্দিবাগ এলাকায় অবস্থিত সিলেট সিটি করপোরেশনের ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট প্লাবিত হয়েছে। পাশাপাশি চারটি পাম্প তলিয়ে যাওয়ায় পানি সরবরাহ করা যাচ্ছে না। এমন অবস্থায় কয়েকটি এলাকার পানিবন্দি মানুষ বিশুদ্ধ পানির সংকটে পড়েছেন। নগরীর শাহজালাল উপশহর এলাকায় বিদ্যুৎ বিভ্রাটের জন্য মানুষের দুর্ভোগ কয়েকগুণ বৃদ্ধি হয়েছে।

সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান জানান, পানিবন্দি নগরবাসীর জন্য পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট, খাবার স্যালাইন ও শুকনো খাবার সরবরাহ করা হচ্ছে। এছাড়া ১৩টি আশ্রয় কেন্দ্রে রান্না করা খাবার সরবরাহ করা হচ্ছে। তবে রান্না করা খাবার খুবই অপ্রতুল বলে জানিয়েছেন আশ্রয় নেওয়া মানুষ।

সিলেট জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিসের নির্বাহী প্রকৌশলী আলমগীর হোসেন আরটিভি নিউজকে জানান, সিলেট সিটি করপোরেশন ও কানাইঘাট এলাকায় দুটি মোবাইল ট্রিটমেন্ট প্ল্যান্ট যেগুলো প্রতি ঘণ্টায় ৬০০লিটার পানি পরিশোধন ক্ষমতা সম্পন্ন সেগুলোর মাধ্যমে তারা ৩ দিন ধরে প্রতিদিন ১৬ হাজার লিটার করে নিরাপদ পানি সরবরাহ করে যাচ্ছ।

তিনি আরও জানান, ১৩টি উপজেলায় এখন পর্যন্ত সাড়ে ৫ লাখ পানি বিশুদ্ধ করণ ট্যাবলেট সরবরাহ করা হয়েছে। আরও ৫ লাখ পানি বিশুদ্ধ করণ ট্যাবলেট হাতে আছে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS