Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

টিকিটবিহীন যাত্রীদের অর্থ হাতিয়ে নিচ্ছে টিসি

টিকেটবিহীন যাত্রীদের অর্থ হাতিয়ে নিচ্ছে টিসি
টিসি মহিবুল হোসেন

টিকিট নিয়ে পশ্চিমাঞ্চল রেলের নানা অব্যবস্থাপনার চিত্র উঠে আসছে একের পর এক। এবার রাজশাহী রেলওয়ের রাজস্ব খাতে জমা না করে টিকেট সংগ্রহের টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে এক টিসি ও আরএনবির সদস্যের বিরুদ্ধে।

গতকাল সোমবার (৯ মে) দুপুর দুইটার দিকে টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেন রাজশাহী স্টেশনের নামলে দেখা যায় টিসি ও রেলের নিরাপত্তা বাহিনীর সদস্য (আরএনবি) মিলে টিকেটবিহীন যাত্রীদের ধরে তাদের কাছ থেকে ইচ্ছেমতো অর্থ হাতিয়ে নিচ্ছেন। এ সময় টিসি মহিবুল হোসেনসহ বেশ কয়েকজন রেলের সদস্য যাত্রীদের টিকেট চেক করছিলেন। তাদের কাজে সহযোগীতা করতে দেখা যায় রেলের নিরাপত্তা বাহিনীর সদস্যদের।

এ সময় টিসি মহিবুল হোসেন যাদের টিকেট নেই তাদের আরএনবি’র সদস্যের দিকে এগিয়ে দেন। আরএনবির ওই সদস্যের নাম বেলাল। বেলাল টিকিট ছাড়া ওই সকল যাত্রীদের কাছ থেকে ইচ্ছেমতো টাকা আদায় করে তাদের ছেড়ে দেন। এ সময় টিসি ও রেলের নিরাপত্তা বাহিনীর ওই সদস্যদের অর্থ হাতিয়ে নেওয়ার ভিডিও ধারণ করা হয়।

এদিকে রেলের নিয়মানুযায়ী বিভিন্ন স্টেশন থেকে ছেড়ে আসা ট্রেন রাজশাহী স্টেশনে পৌঁছানোর পর দায়িত্বপ্রাপ্ত টিকেট কালেক্টররা (টিসি) গেট দিয়ে বের হওয়ার সময় যাত্রীদের নিকট থেকে টিকেট সংগ্রহ করেন। এ সময় যাদের নিকট টিকিট থাকে না তাদের কাছ থেকে জরিমানাসহ ভাড়ার টাকা আদায়ের বিধান রয়েছে। এর বিনিময়ে সংশ্লিষ্ট যাত্রীদের রেলের নির্ধারিত রসিদ বা টিকিট দেওয়ার বিধান রয়েছে।

তবে যাত্রীদের অভিযোগ, যাদের কাছে টিকিট থাকে না তাদের কাছ থেকে রেলের রসিদ ছাড়াই ইচ্ছেমতো টাকা আদায় করেন টিকিট কালেক্টর। আর এ কাজে তিনি রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যদের কাজে লাগান। এতে একদিকে সরকার রাজস্ব হারাচ্ছে অন্যদিকে টিকিটবিহীন রেল চলাচলের প্রবণতা বাড়ছে সাধারণ মানুষের মাঝে। তবে যাত্রীদের এমন অভিযোগ মন্তব্য করতে রাজী হননি স্টেশন কর্তৃপক্ষ।

এদিকে বিষয়টি পশ্চিমাঞ্চল রেলের জিএম অসিম কুমার তালুকদারকে জানানো হলে তিনি তাৎক্ষণিক রেলের নিরাপত্তাকর্মী বেলালকে তার কর্মস্থল থেকে সরিয়ে নেন এবং দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। এই কমিটিকে আগামী তিন দিনের মধ্যে তদন্ত শেষে প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে।

প্রতিবেদনের প্রেক্ষিতে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন রেলের এই জিএম। তবে ঘটনার সম্পৃক্ততায় রেলের নিরাপত্তা বাহিনীর সদস্য বেলালের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হলেও টিসি মহিবুল হোসেনের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। মহিবুরের বিরুদ্ধে এর আগেও এ ধরনের ঘটনায় সম্পৃক্ত থাকার অভিযোগ রয়েছে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS