logo
  • ঢাকা রবিবার, ২৬ জানুয়ারি ২০২০, ১৩ মাঘ ১৪২৭

আধুনিক হেলিপ্যাডযুক্ত লঞ্চ অ্যাডভেঞ্চারে আগুন

আরটিভি অনলাইন রিপোর্ট, বরিশাল
|  ০৭ জুন ২০১৭, ০৮:৪১ | আপডেট : ০৭ জুন ২০১৭, ১৩:০১
বরিশালের নলছিটির দপদপিয়া ইউনিয়নের কীর্তনখোলা নদীর তীরে কয়েক কোটি টাকা ব্যয়ে নির্মিত দেশের প্রথম হেলিপ্যাড যুক্ত অত্যাধুনিক যাত্রীবাহি ক্যাটারম্যান টাইপের লঞ্চ অ্যাডভাঞ্চার-৫ এ আগুন লাগার ঘটনা ঘটেছে। এতে লঞ্চটি পুড়ে ভষ্মীভূত হয়েছে। 

মঙ্গলবার রাত সাড়ে ৯ টার দিকে এ ঘটনা ঘটে। প্রায় দেড় ঘণ্টার চেষ্টার পর বরিশাল ও ঝালকাঠীর ফায়ার সার্ভিসের ৬ টি ইউনিট আগুন নিয়ন্ত্রনে আনে।  

রাতে শ্রমিকরা জাহাজটিতে কাজ শেষ করে  ফেরার পর এ ঘটনা ঘটে। খবর পেয়ে বরিশাল ও নলছিটি ফায়ার সার্ভিসের ৬ টি ইউনিট একযোগে কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে। 

বরিশাল ফায়ার সার্ভিসের বিভাগীয় উপ-পরিচালক শামিম আহসান চৌধুরী জানান, প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে ইঞ্জিন কক্ষে বৈদ্যুতিক সর্ট সার্কিটের মাধ্যমে আগুনের সূত্রপাত হয়। অগ্নিকাণ্ডটি ভয়াবহ হওয়ায় বরিশাল ফায়ার সার্ভিসের ৩টি ও ঝালকাঠীর ৬ টি ইউনিট একযোগে কাজ করে আগুন নিয়ন্ত্রন করতে সক্ষম হয়।

আসন্ন ঈদ-উল ফিতরে এই জাহাজটি বরিশাল-ঢাকা নৌ রুটে যাত্রী পরিবহন করার কথা ছিল। 

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, জাহাজটিতে সন্ধ্যার আগে অন্তত ৭০ থেকে ৮০ জন শ্রমিক কাজ করেছে। মাগরিবের আজানের কিছু সময়ের আগে তারা ইফতারের উদ্দেশে কাজ শেষ করে চলে যায়। এর দেড় থেকে দুই ঘণ্টায় মাথায় রাত সাড়ে ৯ টার দিকে জাহাজটিতে আগুন জ্বলে ওঠে। অগ্নিকাণ্ডে জাহাজটির সবগুলো এসিতে আগুন লাগে বিস্ফোরিত হয়। পরে আগুন জাহাজের সর্বত্র ছড়িয়ে পরে।

লঞ্চের স্বত্বাধিকারী ও বরিশাল মেট্রো পলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ’র সভাপতি এফবিসিসিআই এর পরিচালক মো. নিজাম উদ্দিন মৃধা বলেন, স্বড়যন্ত্রমূলক আগুন দিয়ে তার নতুন নির্মান করা অত্যাধুনিক নৌযান পুড়িয়ে ফেলা হয়েছে। ৩টি ফ্লোরে আগুন লেগে সমস্ত ফিটিংস, চেয়ার, ইঞ্জিনসহ ব্যাপক ক্ষতি হয়েছে।

তিনি আরো বলেন, ঈদকে সামনে রেখে ঢাকা-বরিশাল নৌপথের বিশেষ দিবা সার্ভিসে যুক্ত করার কথা ছিলো এ নৌ-যান। 

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়