• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পলিটেকনিকের ৭৭৭ শিক্ষকের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের দাবি

নওগাঁ প্রতিনিধি: আরটিভি নিউজ

  ১৮ জানুয়ারি ২০২২, ১৭:৫২
পলিটেকনিকের ৭৭৭ শিক্ষকের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের দাবি

কারিগরি শিক্ষা অধিদপ্তরের (ডিটিই) স্টেপ প্রকল্পের অধীনে নিযুক্ত ৭৭৭ জন শিক্ষকের চাকরি দ্রুত রাজস্ব খাতে স্থানান্তরের দাবিতে মানববন্ধন করেছে নওগাঁ সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষকরা। মানববন্ধনে শিক্ষকরা ১৮ মাসের বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি জানান।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) দুপুরে নওগাঁ সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের শহীদ মিনার প্রাঙ্গণে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে নওগাঁ সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে স্কিলস অ্যান্ড ট্রেনিং অ্যানহ্যান্সমেন্ট প্রকল্পের (স্টেপ) অধীনে নিযুক্ত ১৭ জন কারিগরি শিক্ষক অংশ নেন।

এ সময় বক্তারা বলেন, সারাদেশে ৪৯টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে মোট শিক্ষক রয়েছেন ১ হাজার ৪২৭ জন। তার মধ্যে রাজস্ব খাতে ৬৫০ জন শিক্ষক রয়েছেন। বাকি ৭৭৭ জন স্টেপ প্রকল্পের অধীনে নিয়োগ পাওয়া শিক্ষক। দেশের সরকারি ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউটে শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষক স্বল্পতা দূর করার লক্ষ্যে ২০২০ সালে কারিগরি শিক্ষা অধিদপ্তর স্টেপ প্রকল্পটি গ্রহণ করেন।

ওই প্রকল্পের অধীনে দুই ধাপে ১০১৫ জন শিক্ষক নিয়োগ দেওয়া হয়। বর্তমানে কর্মরত আছেন ৭৭৭ জন। প্রকল্পটি ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত চালু ছিল। কিন্তু ওই প্রকল্পটি শেষ হওয়ার দিন প্রধানমন্ত্রীর অনুমোদিত অনুশাসনের আলোকে স্টেপ প্রকল্পে নিযুক্ত ৭৮৬ জন শিক্ষককে সাময়িকভাবে বহালরেখে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য প্রজ্ঞাপন জারি করা হয়। ২০১৯ সালের ১৪ জুলাই শিক্ষা মন্ত্রণালয়, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ ওই ৭৮৬ জন শিক্ষকের চাকরি রাজস্বখাতে স্থানান্তরের প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য প্রেরণ করে। প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরের প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতার কারণে স্টেপ প্রকল্পের অধীনে নিযুক্ত বর্তমানে কর্মরত ৭৭৭ জন শিক্ষক গত ১৮ মাস ধরে কোন বেতন-ভাতা পাচ্ছেন না। এই অবস্থায় পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন তারা।

নওগাঁ পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক দেওয়ান শামসুজ্জোহা শাহীন বলেন, স্টেপ প্রকল্পের অধীনে নিযুক্ত শিক্ষকরা শিক্ষা কার্যক্রম বন্ধ করলে সারাদেশের সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষা মুখ থুবড়ে পড়বে। অনেক বিষয়েরই বিষয়ভিত্তিক কোনো শিক্ষক থাকবে না। বেতন-ভাতা না পেয়ে এই শিক্ষকরা করোনা মহামারিতে চরম আর্থিক দৈন্যের মধ্যে দিনযাপন করছেন।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন নওগাঁ পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক আবু হাসান, আব্দুল্লাহ আল মাসুদ, এনামুল হক, আয়েশা খাতুন, সোমা রাণী, মাহমুদা ইয়াসমিন প্রমুখ।

এমএন/এসকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নওগাঁয় নদী, খাল-বিল দখল ও দূষণের প্রতিবাদে মানববন্ধন
নওগাঁয় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.২ ডিগ্রি 
সাপাহারে বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়
প্রার্থীর মৃত্যুতে নওগাঁর মহাদেবপুর উপজেলার ভোটগ্রহণ স্থগিত
X
Fresh