Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮
discover

নিষেধাজ্ঞা প্রত্যাহার, সুন্দরবনে চলবে লঞ্চ  

নিষেধাজ্ঞা প্রত্যাহার, সুন্দরবনে চলবে লঞ্চ
ফাইল ছবি

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) পর্যটকবাহী নৌযান চলাচলের নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাত সাড়ে ১০টার দিকে আগের প্রজ্ঞাপনটি বাতিল করে নতুন প্রজ্ঞাপন জারি করা হয়।

নতুন প্রজ্ঞাপনে স্বাস্থ্যবিধি মেনে চলার কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। সেই নির্দেশনা মেনে শুক্রবার (১৪ জানুয়ারি) সকালে পর্যটকবাহী লঞ্চ সুন্দরবনের উদ্দেশে ছেড়ে গেছে। গত বুধবার সন্ধ্যায় হঠাৎ পর্যটকবাহী নৌযান চলাচল বন্ধ করে প্রজ্ঞাপন জারি করেছিল খুলনা বিআইডব্লিউটিএ।

খুলনা নদী বন্দরের পরিবহন বিভাগের উপ-পরিচালক মো. আবদুর রাজ্জাক সকালে আরটিভি নিউজকে বলেন, চেয়ারম্যান ও পরিচালকের মৌখিক নির্দেশনা পেয়ে গতকাল রাত সাড়ে ১০টার দিকে নতুন প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ওই প্রজ্ঞাপন পাওয়ার পর আজ সকালে ট্যুরিস্টবাহী লঞ্চগুলো খুলনা থেকে ছেড়ে গেছে। তবে করোনার সংক্রমণ প্রতিরোধ ও দুর্ঘটনা এড়াতে ট্যুরিস্ট অপারেটরদের জন্য ছয় দফা নির্দেশনা দেওয়া হয়েছে।

নতুন প্রজ্ঞাপনে থাকা নির্দেশনার মধ্যে আছে, পর্যটকদের স্বাস্থ্যবিধি মেনে ভ্রমণ করতে হবে, প্রতিটি লঞ্চে ৭৫ জনের বেশি পর্যটক নেওয়া যাবে না, প্রত্যেক পর্যটকের মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করবেন ট্যুর অপারেটররা, লঞ্চে ওঠানামার সময় প্রত্যেক পর্যটককে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে, নদীর মাঝখান থেকে কোনো পর্যটক যেন লঞ্চে না ওঠেন, তা ট্যুর অপারেটরদের নিশ্চিত করতে হবে এবং বিআইডব্লিউটিএর অনুমতি ছাড়া কোনো লঞ্চ যেন সুন্দরবন ভ্রমণে না যায়, সে বিষয় নিশ্চিত করতে হবে।

বিআইডব্লিউটিএ খুলনার উপ-পরিচালক মো. আব্দুর রাজ্জাক জানান, কোনো লঞ্চ মালিক এই শর্তগুলো ভঙ্গ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এমআই/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS