Mir cement
logo
  • ঢাকা শনিবার, ২৯ জানুয়ারি ২০২২, ১৫ মাঘ ১৪২৮
discover

মসজিদের নাম পরিবর্তন নিয়ে সংঘর্ষে নিহত ১

মসজিদের নাম পরিবর্তন নিয়ে সংঘর্ষে নিহত ১
ফাইল ছবি

হবিগঞ্জ সদর উপজেলার লুকড়া ইউনিয়নের ফান্ডাইল গ্রামে ৩৫ বছরের পুরনো একটি মসজিদের নাম পরিবর্তনকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে সংঘর্ষে একজন নিহত ও প্রায় ১০ জন আহত হয়েছেন।

রোববার (১০ জানুয়ারি) দিনগত রাত ১টার দিকে ওই গ্রামের পাঁচপীরের মাজারে ওরস চলাকালে এ ঘটনা ঘটে।

নিহত ব্যক্তি ওই গ্রামের জামাল উদ্দিন চৌধুরীর ছেলে আফজাল চৌধুরী (৪০)। তিনি ঢাকা বিআরটিএ অফিসের ড্রাইভার হিসেবে কর্মরত ছিলেন। ছুটি কাটাতে তিনি বাড়িতে এসেছিলেন।

পুলিশ ও গ্রামবাসী সূত্রে জানা গেছে, ১৯৮৪ সালে গ্রামবাসীর উদ্যোগে ফান্ডাইলে পূর্ব ফান্ডাইল জামে মসজিদের প্রতিষ্ঠা হয়। এরপর বিভিন্ন সরকারি-বেসরকারি অনুদান ও গ্রামবাসীর সহযোগিতায় মসজিদটির ব্যাপক উন্নয়ন হয়। সম্প্রতি মসজিদটিকে নতুনভাবে নির্মাণের উদ্যোগ নেয় গ্রামবাসী। ইতোমধ্যে মসজিদ নির্মাণের কাজ প্রায় শেষের দিকে। মসজিদটি নির্মাণের টাকা রাখা হয় লন্ডনপ্রবাসী সাইফুল ইসলাম সেফুলের কাছে। মসজিদ নির্মাণের সব তত্ত্বাবধানের দায়িত্বেও রয়েছেন তিনি। এ সুযোগে পূর্ব ফান্ডাইল জামে মসজিদের নাম পরিবর্তন করে নিজের বাবার নামে নতুনভাবে নামকরণের পাঁয়তারা করেন ওই প্রবাসী। পরে গ্রামবাসীর সঙ্গে লন্ডন-প্রবাসীর বিরোধ দেখা দেয়। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে আদালতে মামলাও চলছে।

এদিকে রোববার (৯ জানুয়ারি) থেকে ফান্ডাইল গ্রামের পাঁচপীরের মাজারে ওরস শুরু হয়। দিনগত রাতে ওরস চলাকালে উভয় পক্ষ দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় প্রায় ১০ জন আহত হয়। পরে গুরুতর আহত কয়েকজনকে উদ্ধার করে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক আফজালকে মৃত ঘোষণা করেন।

হবিগঞ্জ সদর মডেল থানার উপপরিদর্শক (এসআই) আবদুর রহিম জানান, এ সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। মসজিদের নাম পরিবর্তন নিয়ে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিস্তারিত পরে জানা যাবে।

জিএম/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS