• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বেলা ১১টার মধ্যে অতিক্রম করবে ঘুর্ণিঝড় মোরা (লাইভ)

অনলাইন ডেস্ক
  ৩০ মে ২০১৭, ০৯:২৯

আগামি দুই ঘণ্টার মধ্যে (বেলা ১১টার মধ্যে) ঘুর্ণিঝড় মোরা বাংলাদেশ অতিক্রম করবে বলে জানিয়েছেন, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামসুদ্দিন আহমেদ।

মঙ্গলবার সকালে আবহাওয়া অধিদপ্তরে সংবাদিকদের কাছে তিনি এ তথ্য জানান।

এসময় তিনি আরো বলেন, ঘূণিঝড়টি কক্সবাজারের টেকনাফ, সেন্টমার্টিন ও চট্টগ্রামের কুতুবদিয়া দিয়ে অতিক্রম করবে। বঙ্গোপসাগরের লঘুচাপ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মোরা’ শক্তিশালী আকার ধারণ করে ১৩৫ কিলোমিটার বেগে উপকূলে আঘাত হানে।

তিনি জানান, ভোর ৬টার দিকে টেকনাফ উপকূল অতিক্রম করতে শুরু করে ঘূর্ণিঝড়টি। এ অবস্থায় উত্তাল হয়ে উঠে কক্সবাজার সমুদ্র উপকূল। এছাড়াও সেন্টমার্টিন ও কুয়াকাটাসহ দেশের উপকূলীয় এলাকাগুলোতে ঘূর্ণিঝড়ের প্রভাবে হালকা ও গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়। এরইমধ্যে জলোচ্ছ্বাসে কক্সবাজার ও চট্টগ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। দেশের চারটি সমুদ্রবন্দরের কার্যক্রম বন্ধ রয়েছে। উপকূলীয় এলাগুলোর সাইক্লোন শেল্টার ও নিরাপদ আশ্রয় নিয়েছে লাখ লাখ মানুষ।

সামসুদ্দিন আহমেদ জানান, আগামি ২ থেকে ৩ ঘণ্টা পর জানা যাবে প্রকৃত অবস্থা। এসময়ের মধ্যে মূল ঘূর্ণিঝড় ও এর শেষাংশ অতিক্রম করবে।

তিনি জানান, ‘মোরা’ ঘণ্টায় ১৩৫ কিলোমিটার বেগে টেকনাফে ও ১১৪ কিলোমিটার বেগে সেন্টমার্টিনে আঘাত করে। এটি উত্তর দিকে অগ্রসর হয়ে ধীরে ধীরে নিম্নচাপে পরিণত হবে। কক্সবাজারের টেকনাফ, সেন্টমার্টিন ও চট্টগ্রামের কুতুবদিয়া অতিক্রম করে এটি এগোবে ভারতের মনিপুরের দিকে।

এদিকে, ভোর পৌনে ৬টার দিকে টেকনাফ উপকূল অতিক্রম করতে শুরু করে ঘূর্ণিঝড়টি। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকা দিয়ে ঘূর্ণিঝড়টি সামান্য উত্তর দিকে অগ্রসর হয়ে আঘাত হানে। এ অবস্থায় উত্তাল হয়ে উঠেছে কক্সবাজার সমুদ্র উপকূল। মোরার প্রভাবে সাগরের গর্জন আস্তে আস্তে দানবীয় রূপ নিচ্ছে। এছাড়াও সেন্টমার্টিন ও কুয়াকাটাসহ দেশের উপকূলীয় এলাকাগুলোতে ঘূর্ণিঝড়ের প্রভাবে এখন হালকা ও গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়েছে এবং শীতল হাওয়া বইছে। এরইমধ্যে জলোচ্ছ্বাসে কক্সবাজার ও চট্টগ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। দেশের চারটি সমুদ্রবন্দরের কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। উপকূলীয় এলাগুলোর সাইক্লোন শেল্টার ও নিরাপদ আশ্রয়ে জড়ো হয়েছে লাখ লাখ মানুষ।

ঘূর্ণিঝড়ের প্রভাবে ঢাকাসহ সারাদেশে হালকা ও মাঝারি বৃষ্টি হচ্ছে। একই সঙ্গে দমকা হাওয় বয়ে যাচ্ছে।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh