• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

গাজীপুরে কেমিক্যালমুক্ত মুড়ি তৈরির দাবি (ভিডিও)

আজহারুল হক, গাজীপুর

  ২৯ মে ২০১৭, ১১:৪১

রমজানে ব্যস্ততা বেড়েছে গাজীপুরের বিভিন্ন মুড়ি কারখানায়। তীব্র গরমে দিনরাত এক করে মুড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারখানা শ্রমিকরা। প্রস্তুতকারীদের দাবি কোনো রকম কেমিক্যাল মেশানো ছাড়াই তৈরি হচ্ছে এসব মুড়ি। তবে অন্যান্য বারের তুলনায় এবার মুড়ির চাহিদা কম বলে জানান তারা।

রমজানে ইফতারের একটি প্রধান অনুষঙ্গ মুড়ি। তাই অন্যান্য সময়ের তুলনায় প্রতিবার রোজা এলে মুড়ির চাহিদা বেড়ে যায় কয়েক গুন। এবারও ব্যস্ততা বেড়েছে গাজীপুরের বিভিন্ন মুড়ি কারখানা শ্রমিকদের।

মেশিনে তৈরি এসব মুড়ি দেখতে কিছুটা লালচে আর খেতেও বেশ সুস্বাদু। তাই প্রতিদিনই দেশের বিভিন্ন জায়গা বিক্রির জন্য চলে যাচ্ছে এসব মুড়ি।

তবে মিল মালিকরা বলছেন, এবার তীব্র গরম ও ধানের দাম বেড়ে যাওয়ায় বেচাকেনা অন্যান্য বারের তুলনায় অনেক কম।

অন্যদিকে, ক্রেতাদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে ভেজালমুক্ত মুড়ি সরবরাহ করতে নিয়মিত মিল মালিকদের তাগিদ দেয়ার কথা জানান, স্থানীয় ব্যবসায়ী নেতারা।

মাওনা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মো. মোশারফ হোসেন বলেন, বাংলাদেশের প্রায় সব উপজেলায় এ মুড়ি সাপলাই দেয়া হয়। আমাদের মুড়িতে কোনো প্রকার কেমিক্যাল দেয়া হয় না।

আর রমজান মাসে ভেজালমুক্ত খাদ্য সরবরাহ নিশ্চিত করতে নিয়মিত পণ্য মনিটরিংয়ের পাশাপাশি খাবারের মান বজায় রাখতে মিল মালিকদের নির্দেশনা দেয়ার কথা জানান স্থানীয় খাদ্য পরিদর্শক।

গাজীপুরের নিরাপদ খাদ্য পরিদর্শক রফিকুল ইসলাম জানান, পুরো রমজান মাসে খাবার যেনো ভেজাল মুক্ত থাকে সেজন্য আমরা তৎপর আছি।

তবে, কারখানার পরিবেশ ও মুড়ি প্রক্রিয়াজাত নিয়ে স্বাস্থ্যঝুঁকি থেকে যায়। স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিতে প্রশাসনের নজরদারি আরো বাড়ানোর দাবি স্থানীয়দের।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh