• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

দুর্যোগ মোকাবেলায় খুলনা উপকূলে নির্মাণাধীন বাঁধ যথেষ্ট নয় (ভিডিও)

অনলাইন ডেস্ক
  ২৫ মে ২০১৭, ১১:৫২

খুলনা উপকূলীয় এলাকায় আঘাত হানা ভয়ঙ্কর ঘূর্ণিঝড় আইলার ক্ষত শুকাইনি গেলো আট বছরেও। আইলায় ক্ষতিগ্রস্ত কয়রা ও দাকোপ এলাকার মানুষ এখনো দাঁড়াতে পারেনি মাথা তুলে। স্বজন হারানো সেই দুঃসহ স্মৃতি আজও তাড়িয়ে বেড়ায় উপকূলবাসীকে। আবারো বেড়িবাঁধ নির্মাণ শুরু হলেও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় তা যথেষ্ট নয় বলে মনে করছেন স্থানীয়রা।

২৫ মে ২০০৯। ঘূর্ণিঝড় আইলার আঘাতে লণ্ডভণ্ড হয়ে যায়, খুলনা-সাতক্ষীরা আর বাগেরহাটের উপকূলীয় এলাকা। প্রাণহানি ঘটে প্রায় দুই শতাধিক মানুষের। আহত হয় কয়েক হাজার। ভয়ঙ্কর জলোচ্ছ্বাসে বেড়িবাঁধ ভেঙ্গে তলিয়ে যায় প্রায় কয়েক হাজার একর জমির ফসল। ভাসিয়ে নিয়ে যায় মাছের ঘের। সেই দিনের দু:সহ স্মৃতির কথা মনে হলে এখনো আঁতকে উঠেন উপকূলবাসী।

ঘূর্ণিঝড়ের পর বিশ্ব ব্যাংকের সহায়তায় ৬৯৬ কোটি টাকা ব্যয়ে খুলনার দাকোপ উপজেলা ও বাগেরহাট জেলার কিছু অংশে মোট ২শ কিলোমিটার বেড়িবাঁধ ফের নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়। ১৪ ফুট উঁচু, এই বাধ নির্মাণের কাজ, ২০১৮ সালের মধ্যে শেষ হবার কথা রয়েছে।

দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আবুল হোসেন বলেন, “এই রাস্তা নির্মাণের পাশাপাশি আমাদের নদী এবং এর পার সংরক্ষণ করতে হবে। যদি নদী সংরক্ষণ না করা যায় তাহলে এই বাধের স্থায়িত্ব হবে না।”

আইলায় বাঁধ ভেঙে, লবণ পানি ঢোকার কারণে দুর্গত এলাকায় দেখা দেয় বিশুদ্ধ পানির সংকট। যার ভোগান্তি এখনো পোহাতে হচ্ছে উপকূলবাসীকে। লবণাক্ত জমিতে গাছ না হওয়ায় নষ্ট হচ্ছে প্রাকৃতিক ভারসাম্য।

উপকূলীয় এলাকায় সরকার বিশেষ নজর দেবে এমনটায় প্রত্যাশা ভুক্তভোগীদের।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh