Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

সমুদ্রস্নানের মধ্যদিয়ে শেষ হলো রাস পূজা

সমুদ্রস্নানের মধ্যদিয়ে শেষ হলো রাস পূজা
রাস পূজা

পর্যটন কেন্দ্র কুয়াকাটায় পালিত হয়েছে রাস পূজা ও গঙ্গাস্নান। কংশ রাজার অত্যাচারে মানবকুল যখন অতিষ্ঠ হয়ে উঠেছিল তখন মহান সৃষ্টিকর্তার নির্দেশে মানবকূলকে অত্যাচারী রাজার হাত থেকে রক্ষা করার জন্য স্বয়ং ভগবান শ্রী কৃষ্ণ আবির্ভূত হন এই ধরাধামে।

মানুষের মধ্যে হিংসা, বিদ্বেষ, হানাহানি মোচন করার জন্য এবং মানুষ মানুষের ভ্রাতৃত্ব বন্ধন সুদৃঢ় করার ঐকান্তিক প্রচেষ্টার প্রয়াস স্বরূপ ভগবান শ্রী কৃষ্ণ শ্রী রাধীকাকে নিয়ে বৃন্দাবনের তমাল ও কদমকুঞ্জে যে নিষ্কাম প্রেমের উপাখ্যান রচনা করেছিল, শত শত বছর ধরে সেটাই এখন রাধা কৃষ্ণের রাসলীলা বা রাসপূজা হিসেব পালিত হয়ে আসছে।

দেশের বিভিন্ন স্থান থেকে আগত লাখো সনাতন ধর্মাবলম্বিরা পাপ মুছে পবিত্র হওয়ার ব্রত নিয়ে গঙ্গাস্নান সম্পন্ন করে রাস মেলায় অংশগ্রহণ করেছেন হিন্দু ধর্মাবলম্বীরা।

ভোর সাড়ে ৫টা থেকে জাগতিক সব পাপ মোচনের আশায় সৈকতের নোনা জলে গাঁ ভাসিয়ে স্নান করেন সনাতন ধর্মাবলম্বীরা। স্নানের আগে সমুদ্র জলে মোমবাতি, আগরবাতি, বেলপাতা, ফুল, ধান, দূর্বা, হরিতকী, ডাব, কলা, তেল ও সিঁদুর অর্পণ করেন পূজার্থীরা। এসময় উলুধ্বনি ও মন্ত্রপাঠে মুখরিত হয়ে ওঠে পুরো সৈকত।

এর আগে রাতভর কুয়াকাটা শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দিরে পূজার্চনা, সঙ্গীতানুষ্ঠান ও মহানাম কীর্তনে মেতে ওঠে পূজার্থী নারী-পুরুষ।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS