Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

প্রতীক বরাদ্দের আগেই প্রতীক নিয়ে নির্বাচনী প্রচারণা

প্রতীক বরাদ্দের আগেই প্রতীক নিয়ে নির্বাচনী প্রচারণা

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনের অংশ হিসেবে পঞ্চগড়ের তেতুঁলিয়া উপজেলার সাতটি ইউপিতে ভোট আগামী ১১ নভেম্বর। গত ১৭ অক্টোবর ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। ওই দিন চেয়ারম্যান পদে ৩৩ জন, সাধারণ কাউন্সিলর পদে ২৬১ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৯২ জন মনোনয়নপত্র রিটার্নিং অফিসারের কাছে জমা দেয়। তফশিল অনুযায়ী আজ মঙ্গলবার (২৬ অক্টোবর) নমিনেশন প্রত্যাহারের শেষ দিন।

আগামীকাল বুধবার (২৭ অক্টোবর) প্রতীক বরাদ্দ দেওয়া হবে। যদিও প্রতীক বরাদ্দের আগে প্রতীক নিয়ে নির্বাচনী প্রচারণা আচরণবিধিতে নেই তবুও মনোনয়নপত্র জমা দেওয়ার পর গত এক সপ্তাহ ধরে তেতুঁলিয়া উপজেলার কয়েকজন চেয়ারম্যান ও ইউপি পদপ্রার্থী প্রতীক দিয়ে ব্যানার বানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে নিজের প্রতীক দাবী করে প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

উপজেলা নির্বাচন অফিসার আলী হোসেনের কাছে মোবাইল ফোনে ফোন দিয়ে সাধারণ ভোটাররা মৌখিক অভিযোগও করেছিল। কিন্তু এরপরও আচরণবিধি ভঙ্গ করে নির্বাচনী প্রচারণা থামেনি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা যায়, উপজেলার তিরনই হাট ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান ওই ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান নিজেকে চশমা মার্কার প্রার্থী দাবি করে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। জানতে চাওয়া হলে তিনি বলেন প্রতীক বরাদ্দ পাইনি ব্যক্তিগতভাবে চশমা মার্কার প্রার্থী হিসেবে প্রচারণা চালিয়ে যাচ্ছি।

দেবনগড় ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান ওই ইউনিয়নের বিএনপি সভাপতি মহসিন উল-হক স্বতন্ত্র প্রার্থী হিসেবে আনারস মার্কায় প্রচারণা চালিয়ে যাচ্ছেন। জানতে চাওয়া হলে বিষয়টি তিনি অস্বীকার করে বলেন, আমার পক্ষে কেউ প্রচারণা চালালে আমি কি করবো? তরিকুল নামে একজন প্রার্থী আনারস মার্কাটি দাবী করে আসছে এজন্য আমি এবার মোটরসাইকেল মার্কা নির্বাচন করবো।

এদিকে, উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নে ইউপি সদস্য পদে পাঁচ নং ওয়ার্ডে আপেল মার্কা প্রতীকে আব্দুর রহমান, মোরগ মার্কা প্রতীকে নজরুল ইসলাম, ফুটবল প্রতীকে আবু কালাম আজাদ ভজনপুর ইউনিয়নের সাত নং ওয়ার্ডে মোরগ প্রতীকে হামিদুল ইসলাম ফেসবুকে প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

এছাড়াও বাংলাদেশ আওয়ামী লীগ দলীয় মনোনয়ন পাওয়া চেয়ারম্যান প্রার্থীরা স্ব স্ব ইউনিয়নে নৌকা মার্কার প্রার্থী হিসেবে প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

তেতুঁলিয়া উপজেলা নির্বাচন অফিসার আলী হোসেন বলেন, সাধারণ ভোটারদের কাছ থেকে এ ধরনের কিছু অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গেই তেতুঁলিয়া উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহার সহযোগিতা নিয়ে ফেসবুক থেকে বিভিন্ন প্রতীক সম্বলিত পোস্টারের ছবিগুলো ডিলিট করার কথা বলা হয়েছে। আমাদের নজরে আসলেই আমরা পদক্ষেপ নিচ্ছি। আসলে প্রতীক বরাদ্দের আগে এ ধরনের প্রচারণা নিষিদ্ধ।

এ বিষয়ে তেতুঁলিয়া উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা বলেন, রিটার্নিং অফিসাররা এ ধরনের সুনির্দিষ্ট অভিযোগ আমাকে অবহিত করলে অভিযান পরিচালনা করা হবে।

এসএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS