Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮

প্রবেশপত্রে পরীক্ষা কেন্দ্র কুবি, কিউআর কোডে জবি

প্রবেশপত্রে পরীক্ষা কেন্দ্র কুবি, কিউআর কোডে জবি
প্রবেশপত্রে পরীক্ষা কেন্দ্র কুবি, কিউআর কোডে জবি

গুচ্ছ পদ্ধতিতে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) কেন্দ্রে এক শিক্ষার্থীর প্রবেশপত্রের লিখিত তথ্য এবং সেই প্রবেশপত্রে থাকা কিউআর কোড স্ক্যান করে ভিন্ন তথ্য পাওয়া গেছে। রোববার (২৪ অক্টোবর) সকালে কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে সেই শিক্ষার্থী দায়িত্বরত স্বেচ্ছাসেবীদের কাছে কেন্দ্রের তথ্য জানতে চাইলে বিষয়টি ধরা পড়ে।

খোঁজ নিয়ে জানা গেছে, ৫২০১০০ রোল নম্বরধারী শিক্ষার্থী সোনিয়া আক্তার শিলার প্রবেশপত্রে 'নিউ একাডেমিক বিল্ডিং (৮ম তলা), ৮১৭ নং কক্ষ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ঢাকা' কেন্দ্র নামে একটি কেন্দ্রের নাম দেওয়া ছিল। কিন্তু কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অবস্থান কুমিল্লায় এবং এই বিশ্ববিদ্যালয়ের বর্তমানে ৮তলা বিশিষ্ট এই নামের কোনো ভবন নেই। পরবর্তীতে ঐ পরীক্ষার্থী পরীক্ষা হল খুঁজে না পেয়ে স্বেচ্ছাসেবীদের বিষয়টি জানালে তারা এ কেন্দ্রের সিট প্লান দেখে উক্ত রোল নম্বর খুঁজে পায়নি। এছাড়া কেন্দ্র হিসেবে উল্লেখ করা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নামের ইংরেজি বানানও ভুল দেখা যায় প্রবেশপত্রে। লেখা হয় কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ঢাকা।

প্রবেশপত্রে থাকা কিউআর কোড স্ক্যান করলে দেখা যায় আরও ভিন্ন তথ্য। সেখানে ঐ রোলধারীর বিপরীতে থাকা পরীক্ষার্থীর নাম অনিক আখন্দ পাওয়া যায়। অপরদিকে কেন্দ্র হিসাবে উল্লেখ করা হয়েছে- নিউ একাডেমিক বিল্ডিং (৮ম তলা), জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

পরে স্বেচ্ছাসেবীরা বিষয়টি ‘বি’ ইউনিটের আহ্বায়ক কমিটির কাছে নিয়ে গেলে তারা ঐ শিক্ষার্থীকে আলাদাভাবে পরীক্ষা দেওয়ার সুযোগ দেয়।

এ বিষয়ে গুচ্ছ পদ্ধতির কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রের ‘বি’ ইউনিটের আহ্বায়ক ইংরেজি বিভাগের অধ্যাপক ড. এম এম শরীফুল করিম আরটিভি নিউজকে জানিয়েছেন, আমরা ঐ শিক্ষার্থীকে ‘রিপোর্টেড’ করেছি। আপাতত তাকে আলাদাভাবে পরীক্ষা দেওয়ার সুযোগ দিয়েছি। তার খাতা আলাদা খামে পাঠানো হবে। পরবর্তীতে তারা যে সিদ্ধান্ত দেয় তাই চূড়ান্ত সিদ্ধান্ত বলে গণ্য করা হবে।

এ বিষয়ে কুবি উপাচার্য ও গুচ্ছ পদ্ধতির কেন্দ্রীয় পরীক্ষা কমিটির সদস্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী আরটিভি নিউজকে জানিয়েছেন, আমরা কেন্দ্রকে এ ব্যাপারে জানিয়েছি। ঐ শিক্ষার্থীর খাতা আলাদাভাবে পাঠানো হবে। তারা সবকিছু দেখবে।

এ ব্যাপারে গুচ্ছ ভর্তি পরীক্ষার কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব ও জবি রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান আরটিভি নিউজকে বলেন, ‘আজকের ঘটনা সম্পর্কে আমরা অবগত হয়েছি। লিখিত অভিযোগ পেলে আমরা সরাসরি ব্যবস্থা গ্রহণ করবো।'

এমআই/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS