Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮

রাঙামাটি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৩ অক্টোবর ২০২১, ১৯:১৬
আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১৯:৩৩

পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে ঝুলন্ত সেতু

পর্যটকদের, জন্য, খুলে, দেওয়া, হয়েছে, ঝুলন্ত, সেতু,
খুলে দেওয়া হয়েছে রাঙামাটির ঝুলন্ত সেতু

কাপ্তাই হ্রদের পানি কমায় আবারও ভেসে উঠেছে ‘সিম্বল অব রাঙামাটি’ খ্যাত পর্যটন করপোরেশনের ঝুলন্ত সেতুটি। ভারী বৃষ্টিপাত ও ভারতের উজান পানির ঢলে হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় সেতুটি ডুবে যাওয়ার ২৩ দিন পর ভেসে উঠেছে।

সরেজমিন গিয়ে দেখা যায়, কাপ্তাই হ্রদের পানিতে ডুবে থাকা সেতুটি ২৩ দিন পর ভেসে উঠেছে। সেতুটি ভেসে ওঠায় দূর-দূরান্ত থেকে আসা পর্যটকরা সেতুতে ঘুরে বেড়াচ্ছেন।

এদিকে সেতুকে ঘিরে আবারও প্রাণচাঞ্চল্য দেখা দিয়েছে পর্যটন এলাকার ভাসমান ব্যবসায়ীদের মধ্যে। সেতুর দু‘পাশে ইঞ্জিনচালিত নৌকায় করে বিভিন্ন ফল বিক্রি করছেন মৌসুমি ফল বিক্রেতারা।

এতে তাদের ব্যবসা ভালো হচ্ছে বলেও জানান ব্যবসায়ী রফিক মিয়া।

মাগুরা থেকে বেড়াতে আসা মো. জাফর হাসান বলেন, আমরা রাঙামাটি আসার সময় পথেই শুনেছি, ঝুলন্ত সেতুটি পানিতে নিমজ্জিত। কিন্তু আজ এসে দেখি সেতুর পানি নেমে গেছে। তাই এখন নিজেকে ভাগ্যবান মনে হচ্ছে।

ঢাকা থেকে আসা আফজাল হোসেন বলেন, এসেছিলাম মূলত ঝুলন্ত সেতু দেখতে। সেতু থেকে পানি সরে যাওয়ায় সেতুর ওপর কিছুক্ষণ হাঁটাহাঁটি করলাম ছবি তুললাম, বেশ ভালোই লেগেছে।

কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্র সূত্র জানায়, বর্তমানে কাপ্তাই হ্রদের পানির পরিমাণ ১০৫ এমএলএস (মীনস্ সী লেভেল)। তবে হ্রদে ১০৬ এমএলএস পানি থাকলেই ঝুলন্ত সেতুটি পানিতে ডুবে যায়।

পর্যটন ঘাট ইজারাদার রমজান আলী জানান, সেতু ডুবে ছিল ২৩ দিন, এ সময় তেমন পর্যটক এখানে আসেনি। ফলে আমাদের বোট ভাড়াও হয়নি, আর্থিকভাবে বেশ ক্ষতিগ্রস্ত হয়েছি। পানি কমে যাওয়ায় আজ পর্যটক চলাচলের জন্য সেতুটি উম্মুক্ত করে দেওয়া হয়েছে, লোকজন আসছে আমাদের বোট ভাড়া করে লেকে ঘুরে বেড়াচ্ছে। আশা করি আগামী শুক্রবার থেকে আবার ব্যস্ত হবে এই ঘাট।

রাঙামাটি পর্যটন করপোরেশনের ব্যবস্থাপক সৃজন বিকাশ বডুয়া বলেন, ঝুলন্ত সেতু থেকে পানি নেমে গেছে গতকাল। ২৩ দিন ডুবে থাকায় সেতুর পাটাতনের কিছু কাঠ নষ্ট হয়ে গিয়েছিল। আজ সংস্কার কাজ শেষে করে পর্যটকদের চালাচলের জন্য উন্মুক্ত করে দিয়েছি।

প্রসঙ্গত, ১৯ সেপ্টেম্বর ভারী বৃষ্টিপাত ও উজানের পানির ঢলে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় ডুবে যায় রাঙামাটির প্রতীক হিসেবে পরিচিত পর্যটন করপোরেশনের ঝুলন্ত সেতুটি। সে সময় ঝুঁকি এড়াতে অনির্দিষ্টকালের জন্য সেতুর ওপর দিয়ে পর্যটক ও স্থানীয়দের চলাচলে নিষেধাজ্ঞা জারি করে কর্তৃপক্ষ।

এনএইচ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS