• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘সাপোর্টিং দ্য ডেভেলপমেন্ট অব যশোর স্টিচ’ শীর্ষক ওয়েবিনার

আরটিভি নিউজ ডেস্ক

  ০৮ অক্টোবর ২০২১, ১৫:৩০
‘সাপোর্টিং দ্য ডেভেলপমেন্ট অব যশোর স্টিচ’ শীর্ষক ওয়েবিনার
‘সাপোর্টিং দ্য ডেভেলপমেন্ট অব যশোর স্টিচ’ শীর্ষক ওয়েবিনার

হ্যান্ডিক্রাফটস উৎপাদন ও রপ্তানিকারক প্রতিষ্ঠান ডিউ ক্রাফটস এর উদ্যোগে এবং প্রবৃদ্ধি প্রজেক্টের সহযোগিতায় বাংলাদেশের অন্যতম সাংস্কৃতিক ঐতিহ্য যশোর স্টিচ এর উন্নয়নের লক্ষ্যে ‘সাপোর্টিং দ্য ডেভেলপমেন্ট অফ যশোর স্টিচ’ নামে একটি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হয় বৃহস্পতিবার (৭ অক্টোবর)।

অনলাইনে এই উদ্বোধনী অনুষ্ঠানে যশোরের হস্তশিল্প খাত, পণ্যের গুণগত মান, উপযোগিতা, বাজার সম্প্রসারণের ক্ষেত্রে সুবিধা এবং চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করা হয়। প্রবৃদ্ধি প্রকল্পটি সুইজারল্যান্ড দূতাবাস এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়ন এবং স্থানীয় সরকার বিভাগ ও সুইসকন্টাক্ট বাংলাদেশ যৌথভাবে বাস্তবায়ন করেছে। এই প্রকল্প যশোর পৌরসভার সহায়তায় স্থানীয় উদ্যোক্তাদের সাথে হস্তশিল্প সেক্টরের আর উন্নয়নে ডিউ ক্র্যাফটসের সাথে কাজ করছে।

প্রথমে ডিউ ক্র্যাফটসের প্রতিষ্ঠাতা ও সিইও শাহ আব্দুস সালাম সবাইকে স্বাগত জানান। এরপর সুইজারল্যান্ড দূতাবাস, বাংলাদেশ এর ডেপুটি হেড অব কো-অপারেশন মিজ কোরিন হেনকোজ পিয়াগিনি উদ্বোধনী বক্তব্য দেন। ওয়েবিনারের প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।

বিশেষ অতিথির বক্তব্যে যশোর পৌরসভার মেয়র মো. হায়দার গনি খান বলেন, যশোর স্টিচ উদ্যোক্তাদের জন্য পরিবর্তিত চাহিদার ধরন এবং প্রবণতার সাথে নিজেদের পরিবর্তন করতে হবে। বাজারজাতকরণের জন্য একটি সমন্বিত ও সাধারণ প্ল্যাটফর্ম এই খাতের উন্নয়নের পথকে সুগম করবে।

আরও বক্তব্য দেন যশোর পৌরসভার সচিব আজমল হোসেন, সুইসকন্টাক্ট বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মুজিবুল হাসান, প্রবৃদ্ধির টিম লিডার মার্কাস এহমান, একতা ফেয়ার ট্রেড ফোরাম (ইএফটিএফ) চেয়ারম্যান স্বপন কুমার দাস, যশোর স্টিচ এর সম্ভাবনা সম্পর্কে তাদের মূল্যবান পরামর্শ প্রদান করেন।

এ ছাড়াও যশোরের স্থানীয় উদ্যোক্তা এবং জাতীয় পর্যায়ের ক্রেতা, ই-কমার্স, এফকমার্স প্রতিনিধিরা তাদের অভিজ্ঞতা ও বক্তব্য প্রদান করেছেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক সালমা আহমেদ ও মো. মামুনুর রহমান যৌথভাবে এই ওয়েবিনার পরিচালনা করেন।
পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh