• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সপ্তাহের ব্যবধানে দুই বন্য হাতির মৃত্যু

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৩:৪৫
সপ্তাহের ব্যবধানে দুই বন্য হাতির মৃত্যু
বন্য হাতির মৃত্যু

কক্সবাজারের টেকনাফে এক সপ্তাহের মধ্যে দুই বন্য বাচ্চা হাতি মারা গেছে। আগের বাচ্চা হাতি মারা যাওয়ার কারণ খুঁজে না পেলেও এটির কারণ অনুসন্ধান করা হচ্ছে বলে জানা যায়।

শনিবার (২৫ সেপ্টেম্বর) হ্নীলা ইউনিয়নের ২৬ নম্বর শালবাগান রোহিঙ্গা শিবির সংলগ্ন পানিবাহিত ছড়ায় মৃত হাতিটি দেখতে পায় রোহিঙ্গা ও স্থানীয়দের অনেকেই।

১৬ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক (এপিবিএন) এসপি তারিকুল ইসলাম আরটিভি নিউজকে জানিয়েছেন, শনিবার সকাল সাড়ে ৭ টার দিকে ২৬ নম্বর শালবাগান রোহিঙ্গা শিবিরের তাঁরকাটার বেষ্টনীর বাহিরে আনুমানিক ৫০০ গজ পশ্চিমে পাহাড়ের পাদদেশে পানির ছড়ার মধ্যে একটি বন্য হাতি মৃত অবস্থায় দেখা যায়। বন্য হাতি মৃত্যুর খবর শিবির এলাকায় ছড়িয়ে পড়লে উৎসুক সাধারণ রোহিঙ্গারা ভিড় জমায়।

এসপি তারিক আরটিভি নিউজবে আরও জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক রাখতে শালবাগান এপিবিএন ক্যাম্পের অফিসার ও ফোর্স মোতায়েন করা হয়েছে। ধারণা করা যাচ্ছে বন্য হাতিটি অনুমান ৩ থেকে ৪ দিন আগে পাহাড় চূড়া থেকে পড়ে পানির ছড়ার মধ্যে মারা যায়। শালবাগান এপিবিএন কর্তৃক সংশ্লিষ্ট বন বিভাগকে বিষয়টি জানানো হয়েছে।

তিনি আরও জানিয়েছেন, একই এলাকায় এক সপ্তাহ আগে আরও একটি মৃত হাতি ওই ছড়ায় পড়েছিল। পরে এটিকে পুতে ফেলা হয়।

টেকনাফ বিটের বিট কর্মকর্তা সৈয়দ আশিক আহমেদ আরটিভি নিউজকে জানিয়েছেন, মরা বাচ্চা হাতির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। সেই সাথে চিকিৎসকের মাধ্যমে কি কারণে মারা গেছে তা খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, গত ১৪ আগস্ট টেকনাফ মাঠপাড়া থেকে দুইটি বাচ্চা হাতি সহ ৪টি হাতির পালকে বনে ফিরিয়েছিল বন বিভাগ। এর এক সপ্তাহ আগে প্রায় ৩০ কিলোমিটার উত্তরে কুদুংগুহা এলাকায় বাচ্চা হাতি সহ মোট ৬টি হাতির অপর একটি পালকে দেখতে পায় সংশ্লিষ্টরা।

এমআই

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোহিঙ্গাদের কারণে কক্সবাজারে দীর্ঘস্থায়ী খাদ্যনিরাপত্তাহীনতা: এফএসআইএন
মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি
রোহিঙ্গাদের ভোটার তালিকা চান হাইকোর্ট
কক্সবাজারে ঈদ স্পেশাল ট্রেন লাইনচ্যুত
X
Fresh