Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮

গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নের মধ্যে রয়েছে দেশের প্রকৃত উন্নয়ন: কৃষিমন্ত্রী

গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নের মধ্যে রয়েছে দেশের প্রকৃত উন্নয়ন: কৃষিমন্ত্রী
কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, আমদানি নির্ভরতা কমিয়ে আনতে কৃষি পণ্য উৎপাদন বৃদ্ধির ওপর জোর দেয়া হয়েছে। গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নের মধ্যে রয়েছে দেশের প্রকৃত উন্নয়ন। তাই কৃষি উন্নয়নকেই জাতীয় উন্নয়ন ধরে সংশ্লিষ্ট কর্মকর্তাদের একযোগে কাজ করতে হবে।

রোববার (১২ সেপ্টেম্বর) দুপুরে সাতক্ষীরার কলারোয়া উপজেলার কামারালি গ্রামে গ্রীষ্মকালীন টমেটো উৎপাদনকারী কৃষকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, দুর্যোগ জনিত সংকট মোকাবিলা করে উৎপাদন ধারাবাহিকতা বজায় রেখে অচিরেই কৃষি পণ্য রপ্তানি করব। বাংলাদেশ কৃষিতে বহুদূর এগিয়েছে। এখন মাঠ-ঘাট কৃষি সম্পদে ভরে উঠছে।

তিনি আরও বলেন, কৃষিকে আধুনিকায়ন, যান্ত্রিকীকরণ এবং সংরক্ষণযোগ্য করে তুলতে হবে। দেশে দানাদার খাদ্য উদ্বৃত্ত উল্লেখ করে মন্ত্রী বলেন, এক সময় আমাদের দেশ ছিল খাদ্য ঘাটতির। এখন আমরা খাদ্যে উদ্বৃত্ত। দেশে জনসংখ্যার চাহিদা মেটাতে অনেক সময় কিছু পণ্য বিদেশ থেকে আনতে হয়। সেগুলি খুব শিগগিরই আমরা নিজেরা উৎপাদন বাড়িয়ে বিদেশে রপ্তানি করব।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কৃষিবিদ মেসবাহুল ইসলাম।

জিএম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS