Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

নিজ গ্রামে বাউল একাডেমি স্থাপনের দাবি করিম পুত্রের

নিজ গ্রামে বাউল একাডেমি স্থাপনের দাবি করিম পুত্রের
বাউল সম্রাট শাহ আবদুল করিমে

বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১২ প্রয়ান দিবস আজ । বন্ধে মায়া লাগাইছে, 'আগে কী সুন্দর দিন কাটাইতাম', 'বসন্ত বাতাসে সইগো, কোন মেস্ত্ররী নাউ বানাইলো কেমন দেখা যায়সহ অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা তিনি।

ভাটির জনপদ বাউল এই মহাজনের জন্ম দিবসে নেই কোনো ধরনের আনুষ্ঠানিকতা। বলা চলে সাদামাঠাভাবে পালিত হচ্ছে বাউল সাদকের মৃত্যু দিবস। করোনাভাইরাসের কারণে অনলাইনে সীমিত পরিসরে বাউল সম্রাট আব্দুল করিমের প্রয়াণ দিবস পালন করবে জেলা শিল্পকলা একাডেমি।

রাষ্ট্রীয়ভাবে বাউল সম্রাটের জন্ম ও মৃত্যু দিবস পালন করার পাশাপাশি তার গানের প্রকৃত সুরক্ষায় গানের বিদ্যালয় বা বাউল একাডেমি স্থাপনের দাবি তার ভক্ত ও সংস্কৃতি কর্মীদের। বাউল সাদকদের গান সংগ্রহ ও গবেষণায় বাউল একাডেমি স্থাপনের কাজ প্রক্রিয়াধীন বলে জানিয়েছেন জেলা শিল্পকলা একাডেমির সংশ্লিষ্টরা।

তিনি ১ হাজার ৬০০-এর বেশি গান লিখেছেন ও সুর করেছেন। একুশে পদকপ্রাপ্ত কিংবদন্তি এই লোকশিল্পীর জন্ম ও মৃত্যু দিবস এলেই ভাটি অঞ্চলের গ্রামীণ বাউলসহ দেশের বিভিন্ন জেলার সংস্কৃতিকর্মীরা ভিড় জমান উজানধল গ্রামে। কিন্তু এবার ১২তম প্রয়ান দিবস উপলক্ষ্যে নিজ বাড়িতে ক্ষুদ্র পরিসরে মিলাদ মাহফিল ও ঘরোয়া পরিবেশে বাউল গানের আসর ছাড়া তেমন কোন আয়োজন নেই। করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলেও সংক্রমণের অজুহাতে মৃত্যু দিবসে কোনো আনুষ্ঠানিকতা নেই জেলা শিল্পকলা একাডেমির। দায় সারতে অনলাইনে স্মরণ করা হবে বলে জানা যায়।

বাউল করিমের পুত্র শাহ নূর জালাল আরটিভি নিউজকে বলেন, আমার বাবা ছিলেন একজন গরিব ও সাধারণ মানুষ। তাই তার গানে খেটে খাওয়া মানুষের কথা উঠে এসেছে। তার গান নিপীড়িত মানুষের পক্ষে কথা বলেছে। সমাজনীতি, রাজনীতি, দর্শন, কোনো ক্ষেত্রে নেই যেখানে তিনি বিচরণ করেনি। গান চর্চায় বাবার জীবদ্দশায় একটি সংগীত বিদ্যালয় স্থাপন করেছিলেন। বাবা মৃত্যুর আগে বলে গিয়েছিলেন তার স্মৃতি সরকার যদি কোনো স্থাপনা করে দেয় তাহলে তার বাড়িতেই যেন দেন। সংস্কৃতি মন্ত্রণালয়ের মাধ্যমে যে বাউল একাডেমি নির্মাণ হবে তা যেনো আমাদের নিজ গ্রামেই স্থাপন করা হয়।

জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাড. শামছুল আবেদীন আরটিভি নিউজকে জানিয়েছেন, গান সংরক্ষণের পাশাপাশি বাউল একাডেমি স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে । একাডেমির জায়গা নির্ধারণ করা হয়েছে। আশা করছি আগামী অর্থ বছরে এর নির্মাণ কাজ শুরু হবে।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS