Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮

রাজশাহী (স্টাফ রিপোর্টার), আরটিভি নিউজ

  ১১ সেপ্টেম্বর ২০২১, ১১:৫৯
আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২১, ১২:০৯

পাখি হত্যার ঘটনায় রামেকের বিরুদ্ধে মামলা

পাখি হত্যার ঘটনায় রামেকের বিরুদ্ধে মামলা
পাখি হত্যা

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) এলাকায় শতাধিক শামুকখোল ছানা হত্যার ঘটনায় অবশেষে মামলা হয়েছে। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাজশাহীর চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলা হয়। মামলাটির বাদী বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্য প্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির।

মামলার তথ্য গোপন থাকলেও শুক্রবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যায় মামলার বাদী গণমাধ্যমকর্মীদের কাছে বিষয়টি স্বীকার করেন। মামলায় রামেক হাসপাতাল কর্তৃপক্ষকে বিবাদী করা হয়েছে। তবে কারও নাম উল্লেখ নেই।

মামলায়, বন্যপাখি হত্যা ও আবাসস্থল ধ্বংসে আনুমানিক ক্ষতির পরিমাণ এক কোটি টাকা। আর পাখিগুলো হত্যায় পরিবেশের ক্ষতি হয়েছে আরও দুই কোটি টাকার। এ নিয়ে মামলায় তিন কোটি টাকা ক্ষতির কথা উল্লেখ করা হয়েছে।

আর্জিতে উল্লেখ করা হয়, বাদী গত ৪ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে খবর পান যে, রামেক হাসপাতালের প্রশাসনিক ভবনের সামনের গাছগুলোতে বাসা বানিয়ে দীর্ঘদিন ধরে বসবাসরত পাখির বাসা কে বা কারা নষ্ট করছে এবং পাখির ছানা হত্যা করছে। খবর পেয়েই তিনি ঘটনাস্থলে যান। তিনি ঘটনাস্থলে ফেলে রাখা গাছের গুঁড়ি এবং ড্রেন নির্মাণের কাজ দেখতে পান।

লোকজনের সঙ্গে কথা বলে জানতে পারেন, গাছ কাটার ফলে পাখির বাচ্চাগুলো মাটিতে লুটিয়ে পড়ে। তখন স্থানীয় লোকজন, শ্রমিক এবং রোগীর দর্শনার্থীরা আনুমানিক ৬০ থেকে ৮০টি পাখির বাচ্চা জবাই করে বাড়ি নিয়ে যান।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS