Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

বেনাপোল প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৮ সেপ্টেম্বর ২০২১, ২২:৪২

ভারতফেরত যাত্রীদের জন্য শিথিল হলো যেসব শর্ত 

ভারতফেরত যাত্রীদের জন্য শিথিল হলো যেসব শর্ত 
ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসের কারণে চলতি বছরের ২৬ এপ্রিল থেকে বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ফিরে আসা যাত্রীদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের শর্ত দিয়েছিলো স্বাস্থ্য বিভাগ। দীর্ঘ চার মাস পর পরিস্থিতি অনুকূল বিবেচনায় এই শর্ত প্রত্যাহার করেছে স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডিরেক্টর ডা. মো. নাজমুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল থেকে এ আদেশ কার্যকর হয়েছে বলে নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউছুফ আলী।

তিনি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশে এখন থেকে ভারতফেরত যেসব যাত্রীর ৭২ ঘণ্টার আরটিপিসিআর করোনা নেগেটিভ সনদ থাকবে তারা সরাসরি নিজ বাড়িতে হোম কোয়ারেন্টিনে চলে যাবেন। তবে যেসব যাত্রীর করোনা উপসর্গ আছে বা পজিটিভ তাদের অবশ্যই আইসোলেশনে থাকতে হবে।

চিঠিতে আরও জানানো হয়েছে, ভারত থেকে আসা বাংলাদেশি পাসপোর্টধারীদের করোনা নেগেটিভ হলে ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া ভারত ভ্রমণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্রও লাগবে না। উভয় দেশে যাতায়াতের ক্ষেত্রে শুধু ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর থেকে করোনা পরীক্ষার নেগেটিভ সনদপত্র প্রদর্শনের বিধান চালু থাকবে।

করোনা আক্রান্তের হার বৃদ্ধি পাওয়ায় গত ২৬ এপ্রিল থেকে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন চালু হয়েছিল।

যশোর শার্শা উপজেলার করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা আরটিভি নিউজকে জানিয়েছেন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাতিল এবং হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। তবে ভারত থেকে ফেরার আগে ভারতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের অনুমতি লাগবে।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS