• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

স্কুল-কলেজ বন্ধ থাকায় বিপথগামী শিক্ষার্থীরা, কর্মহীন ননএমপিওভুক্ত শিক্ষকরা

লক্ষন বর্মন

নরসিংদী সংবাদদাতা

  ০৪ আগস্ট ২০২১, ২০:২২
স্কুল-কলেজ বন্ধ থাকায় বিপথগামী শিক্ষার্থীরা, কর্মহীন ননএমপিওভুক্ত শিক্ষকরা

করোনা পরিস্থিতিতে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। সারাদেশের মতো নরসিংদীতেও ১৬ মাস ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় একের পর এক ননএমপিওভুক্ত শিক্ষকরা কর্মহীন হয়ে পড়ছে। অন্যদিকে শিক্ষার্থীদের ভবিষ্যৎও এগুচ্ছে অনিশ্চিত গন্তব্যে। যদিও নাম সর্বস্ব অনলাইন ক্লাস চলছে তবে এই অনলাইন ক্লাসের পাশাপাশি শিক্ষার্থীরা ইউটিউব, গেমস ও পর্নগ্রাফির প্রতি আসক্তিতে জড়িয়ে পড়ছেন। বাড়ছে রেলস্টেশন, রাস্তার আশেপাশে কিংবা নির্জনস্থানে বসে আড্ডাবাজি। অনেকেই ইতোমধ্যে জড়িয়ে পড়েছে ডাকাতি ও মাদকের সাথে। আবার গ্রামাঞ্চলে বাড়ছে বাল্যবিয়ের প্রকোপ।

নরসিংদীর জেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, নরসিংদীর ৬টি উপজেলা শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৭শত ৭৩টি প্রাথমিক বিদ্যালয়, ২শত ৩৪টি উচ্চ বিদ্যালয় ও ৬২টি কলেজ রয়েছে। এরমধ্যে সদর উপজেলায় ১শ’ ৩৮টি প্রাথমিক বিদ্যালয়, ৪৫টি উচ্চ বিদ্যালয় ও ২৮টি কলেজ, রায়পুরা উপজেলায় ১শত ৯৯টি প্রাথমিক বিদ্যালয়, ৪৪টি উচ্চ বিদ্যালয় ও ৭টি কলেজ, পলাশ উপজেলায় ৬৮টি প্রাথমিক বিদ্যালয়, ২৭টি উচ্চ বিদ্যালয় ও ৪টি কলেজ, শিবপুর উপজেলায় ১শ’ ৪২টি প্রাথমিক বিদ্যালয়, ৪৪টি উচ্চ বিদ্যালয় ও ৮টি কলেজ, বেলাব উপজেলায় ৮৪টি প্রাথমিক বিদ্যালয়, ৩৩টি উচ্চ বিদ্যালয় ও ৯টি কলেজ ও মনোহরদী উপজেলায় ১শ’ ৪৬টি প্রাথমিক বিদ্যালয়, ৪১টি উচ্চ বিদ্যালয় ও ১০টি কলেজ।

এইভাবে চলতে থাকলে দিন দিন শিক্ষা ব্যবস্থায় করুন পরিণতি হবে বলে মনে করছেন সুশীল সমাজ ও শিক্ষাবিদরা। তারা আরও বলেন দিন দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সরকারি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা ভালো থাকলেও নন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা কর্মহীন হয়ে পড়ছে।

রায়পুরা উপজেলার চরাঞ্চলের মাহিদুল ইসলাম নামে স্থানীয় এক সংগঠক আরটিভি নিউজকে বলেন, নিলক্ষা চরাঞ্চলে ট্টেটা যুদ্ধের কারনে পুলিশ ক্যাম্প উঠে যাওয়ায় এখন এলাকায় বাল্যবিবাহ হচ্ছে প্রতিনিয়ত। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এই এলাকায় অনেক অল্প বয়সের স্কুল পড়ুয়া মেয়েকে তার পরিবার বিবাহ দিয়ে দিচ্ছে। স্কুল খোলা থাকলে স্কুলের প্রধান শিক্ষক ছাত্র-ছাত্রীদের খোঁজ খবর নিতো। এখন খোঁজ খবর নেওয়ারও কেউ নেই।

ইসলামপুর উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র খায়রুল ইসলাম খোকন বলেন, মন চাইলে প্রতিদিন এক-দুই ঘন্টা অনলাইন ক্লাস করি, অবসর সময় বন্ধুদের সাথে মোবাইলে গেম খেলি। বাড়তি কোন চাপ নেই তাই । তবে স্কুল থেকে সঠিক গাইড লাইন পেলে আমরা ভালো একটা রেজাল্ট করতে পারবো

চৈতন্যা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুব্রত দাস অপু আরটিভি নিউজকে বলেন, দেশের শিক্ষা ব্যবস্থায় হ্যামিলনের সেই বাঁশিওয়ালার সুর শুনতে পাই। বাঁশিতে এমন সুর বাজছে, সেই সুরে স্কুল-কলেজ পড়ুয়া ছেলে-মেয়ের লেখাপড়া, জ্ঞানচর্চা বাদ দিয়ে নাচতে নাচতে বঙ্গোপসাগরের দিকে নিয়ে যাচ্ছে। সরকারের কাছে দাবী শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিলে এখনোও সময় আছে তাদেরকে সঠিক পথে নিয়ে আসার।

নরসিংদীর স্থানীয় সংস্কৃতিকর্মী ও অধ্যাপক নাজমুল আলম সোহাগ আরটিভি নিউজকে বলেন, সরকারের এই রুপ সিদ্ধান্ত হাতাশাজনক। আমাদের ছেলেমেয়েগুলো অনলাইনে ডুবে যাচ্ছে। বাইরের পরিবেশ ,খোলা মাঠ এবং প্রকৃতির প্রেম থেকে বঞ্চিত হচ্ছে। করোনা আছে এবং থাকবে। এই পরিস্থিতিতে সরকারকে আগামীর নতুন প্রজন্ম বান্ধব সিদ্ধান্তে আসা উচিত।

নরসিংদী সরকারি উচ্চ বালিকা বিদ্যানিকেতন এর প্রধান শিক্ষক তুষার কান্তি ঘোষ আরটিভি নিউজকে বলেন, করোনা পরিস্থিতির কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ১৬ মাস ধরে বন্ধ আছে। যারা ননএমপিওভুক্ত প্রতিষ্ঠানে শিক্ষকতা করেন তারা এখন কর্মহীন ও অসহায় মানবেতর জীবন যাপন করছেন। এদিকে অনলাইন ক্লাসের নামে কোমলমতি শিক্ষার্থীদের হাতে এখন স্মার্ট ফোন। প্রতিটি জিনিসই ভালো-মন্দ দিক থাকে, করোনা পরিস্থিতির জন্য সরকার চেয়েছিলেন স্মার্ট ফোন দিয়ে অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদেরকে লেখা-পড়ার প্রতি মনোযোগী করতে। কিন্তু অধিকাংশ শিক্ষার্থীই স্মার্ট ফোনে ইন্টারনেট দুনিয়ায় আসক্তি হয়ে পড়ছে। বিশেষ করে ১২ থেকে ২০ বছর বয়সী যেসকল শিক্ষার্থীরা আছে তাদের জন্য খুব বিপদজনক, তাদেরকে বিপথে ঠেলে দিবে স্মার্ট ফোন।

নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী বলেন, যারা ননএমপিওভুক্ত প্রতিষ্ঠানের তারা ঠিকমত বেতন পাচ্ছেনা। শিক্ষা প্রতিষ্ঠানে ছেলে-মেয়েরা আসলেই প্রতিষ্ঠান তাদেরকে ঠিকই বেতন দিতো। সরকার চাচ্ছেন ছাত্র-ছাত্রীরা যেন লেখা-পড়ার প্রতি অনীহা না আসে সে জন্য অনলাইন ক্লাস চালু করেছে। এক্ষেত্রে অনেক স্থানে ইন্টারনেটের স্পীট কম থাকায় শিক্ষার্থীরা অনলাইন ক্লাসে যোগদান করতে পারছেনা।

নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজের অধ্যক্ষ ও নরসিংদী কলেজ শিক্ষক সমিতির সভাপতি ড. মশিউর রহমান মৃধা আরটিভি নিউজকে বলেন, একজন শিক্ষার্থী প্রতিদিন ১/২ঘন্টা ভার্চুয়াল ক্লাসে আসে কিন্তু এরপর বাকি সময়টি অনলাইন আসক্তিতে জড়িয়ে পরছে। অনলাইন আসক্তির পরবর্তিত ফলাফল হচ্ছে, সে কোন না কোন অপরাধে জড়িয়ে পরবে বা নেশাগ্রস্থ হয়ে পড়বে। দীর্ঘদিন বাড়ীতে থাকায় তার অলস মস্তিষ্কে অপ্রয়োজনীয় ও কাল্পনিক বিষয় তাদের মস্তিষ্কে প্রবেশ করছে।

তিনি আরো বলেন, প্রায় সবকিছুই চলমান থাকছে শুধুমাত্র শিক্ষাব্যবস্থা স্থবির। অর্থনৈতিক, রাজনৈতিকও সামাজিক সংকট যতটা বাড়ছে তার চেয়ে মেধা সংকট বড় হয়ে যাচ্ছে। শিক্ষাব্যবস্থা লন্ডভন্ড হয়ে পড়ছে। অথচ শিক্ষা প্রতিষ্ঠানেই কেবল স্বাস্থ্যবিধিসহ নিয়ম শৃংঙ্খলা মেনে নিয়ন্ত্রনে রাখা সম্ভব। এখনও সময় আছে সরকার যথাযথ সিদ্ধান্ত নিলে আগামী ভবিষ্যৎ সুন্দর ও সাবলিল হবে।

জেলা শিক্ষা অফিসার গৌতম চন্দ্র মিত্র আরটিভি নিউজকে বলেন, চলমান করোনা মহামারীর কথা চিন্তা করে সরকার শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দিয়েছেন। পরিস্থিতি ভাল হলেই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

এমএন

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রেমিকার ১৯ দিন পর প্রেমিকের আত্মহত্যা
হল না ছাড়ার ঘোষণা চুয়েট শিক্ষার্থীদের, অবরুদ্ধ উপাচার্য
আন্দোলনের জেরে চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
চতুর্থ দিনেও উত্তাল চুয়েট, সড়ক অবরোধ
X
Fresh