Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

আহত পাখিকে হাসপাতালে নেয়া হলো অ্যাম্বুলেন্সে করে

আহত পাখিকে হাসপাতালে নেয়া হলো অ্যাম্বুলেন্সে করে
পাখিগুলোকে নেয়া হলো অ্যাম্বুলেন্সে করে

নাটোরের সিংড়া উপজেলায় শিকারির কাছ থেকে উদ্ধারকৃত ৫টি পাতি সরালি (বালিহাঁস) ছানা ও আহত হলুদ (সোনাবউ) পাখি নিয়ে হাসপাতালে পরিবেশ কর্মীরা।

শনিবার (৩১ জুলাই) দুপুরে পৌরসভার চলো অ্যাম্বুলেন্সে চড়ে পশু হাসপাতালে পৌঁছেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। এ সময় আহত পাখি ও ছানাগুলোর চিকিৎসা দেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এসএম খুরসিদ আলম।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, শুক্রবার (৩০ জুলাই) বিকেলে উপজেলার শেরকোল ইউনিয়নের গোয়াল বাতান গ্রামে পাখি কেনা-বেঁচা হয়েছে সংবাদ পাওয়া যায়। সেই সূত্র ধরে পাখি উদ্ধারে সিংড়া পৌরসভার পারসিংড়া (বেদেপল্লী), সরকারপাড়া, ও শোলাকুড়া এলাকায় বৃষ্টিতে ভিজে ৪ ঘণ্টা অভিযান চালিয়ে ব্যর্থ হয় পরিবেশকর্মীরা।

এর পরে শুক্রবার (৩০ জুলাই) রাত ৮টায় গোপন সংবাদের ভিত্তিতে পারসিংড়া (বেদেপল্লী) থেকে ৫টি পাতি সরালি (বালিহাঁস) ছানা উদ্ধার করা হয়। ততক্ষণে মা পাখিটিকে জবাই করেছে পিয়ারুল এবং চটের বস্তায় লুকিয়ে রাখায় ২টি পাতি সরালি ছানার মৃত্যু হয়েছে। পাখির সঙ্গে এমন নিষ্ঠুরতা দেখে উপস্থিত সকলের চোখে জল এসে যায়। পরে উদ্ধারকৃত মা-বিহীন অবুঝ ছানাগুলোর জীবন বাঁচাতে পরিবেশকর্মী হাসান ইমামের কাছে দেয়া হয়।

এ বিষয়ে সিংড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এসএম খুরসিদ আলম বলেন, আহত পাখিটিকে চিকিৎসা দেয়া হয়েছে। আর ছানাগুলোকে বাঁচাতে বিভিন্ন পরামর্শ দেয়া হয়েছে।

জিএম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS