• ঢাকা শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
logo

এবার পাকা সড়ক সংস্কারে ইট-বালুর বদলে মাটি

নওগাঁ প্রতিনিধি

  ০৩ মে ২০১৭, ১৭:৫৯

নওগাঁর নিয়ামতপুর-পোরশা আঞ্চলিক সড়কের উন্নয়ন (মেরামতের) কাজে ইটের খোয়া-বালুর মিশ্রণের বদলে মাটি ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয়রা জানায়, সড়ক বিভাগ ও ঠিকাদারী প্রতিষ্ঠান সড়কের পাশের জমি ও গাছের গোড়া থেকে মাটি নিয়ে পিচঢালা পথে ব্যবহার করে দ্রুত কাজ শেষ করছেন।

এদিকে উন্নয়ন কাজটির তথ্য জানতে গেলে নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুল হক সাংবাদিকদের সঙ্গে অশোভন আচরণ করেন। কোনো তথ্যই দেননি তিনি।

জানা গেছে, চলতি অর্থ বছরের বরাদ্দে এপ্রিল মাসে নিয়ামতপুরের আঞ্চলিক সড়কটি মেরামতের কাজ শুরু করে সড়ক বিভাগের নিয়োগকৃত ঠিকাদারী প্রতিষ্ঠান। নিয়ম অনুসারে সড়কে সৃষ্ট গর্ত ভড়াটসহ মেরামতে ব্যবহার করা হবে ইট ও বালুর মিশ্রণ। কিন্তু তার পরিবর্তে ব্যবহার করা হচ্ছে এঁটেল মাটি।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সড়ক বিভাগের একজন তদারকি কর্মকর্তা ও ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজনের উপস্থিতিতেই সড়কের মেরামত কাজ চলছে। তাদের সামনেই কর্মীরা সড়কের পাশের কাটা গাছের গোড়া থেকে এঁটেল মাটি সংগ্রহ করে খোয়ার সাথে মিশ্রণ করছেন।

এসময় মাটি ব্যবহারের বিষয়টি জানতে চাওয়া হলে নাম প্রকাশে না করে ঠিকারদারী প্রতিষ্ঠানের কর্নধার বলেন, বালু ও খোয়ার কাজ তিনি শেষ করেছেন। মাটি ব্যবহার করছে সড়ক বিভাগের লোকজন। এতে তার কোনো সংশ্লিষ্টতা নেই।

নিজের পরিচয় গোপন রেখে সড়ক বিভাগের তদারকি কর্মকর্তা ওই কাজে মাটি ব্যবহারের কথা স্বীকার করে বলেন, সড়কের ময়েশ্চার ঠিকরাখতে মাটি ব্যবহারের নিয়ম রয়েছে।

উন্নয়ন কাজটির তথ্য জানতে নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুল হকের অফিসে গেলে তিনি এ বিষয়ে কোনো তথ্য দেননি। সাংবাদিকদের সঙ্গে চরম অশোভন আচরণ করেন ।

এর আগে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলীয় জোনের সিলেট-মাইজগাঁও-আখাউড়া রেললাইনের ফেঞ্চুগঞ্জ উপজেলার দু’টি রেলসেতুর স্লিপারে লোহার বদলে বাঁশের ফালি ব্যবহার গণমাধ্যমে আসে।

চুয়াডাঙ্গার দর্শনায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের একটি ভবন নির্মাণে রডের পরিবর্তে বাঁশের কঞ্চি ব্যবহারের খবরও গণমাধমে আসে।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh