Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮

বান্দরবান প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৩ জুন ২০২১, ২২:১২
আপডেট : ১৩ জুন ২০২১, ২৩:৪০

সিগারেটের দাম বৃদ্ধিসহ ৬ দফা দাবি

সিগারেটের দাম বৃদ্ধিসহ ৬ দফা দাবি
ব্যবসায়ী ও শ্রমিক ঐক্য পরিষদ

নিম্নস্তরের সিগারেটের দাম বৃদ্ধি করে বহুজাতিক কোম্পানির আগ্রাসন থেকে মুক্তি দিয়ে তামাকের ন্যায্যমূল্য নিশ্চিতের দাবি জানিয়েছে, চাষি, ব্যবসায়ী ও শ্রমিক ঐক্য পরিষদ। একই সঙ্গে বিড়িতে অগ্রিম আয়কর ও মূল্যস্তর কমানোসহ ৬ দফা দাবি জানিয়েছে তারা। বান্দরবানের লামা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এসব দাবি জানানো হয়েছে।

২০২১-২০২২ অর্থবছরের বাজেট নিয়ে দুপুরে সংবাদ সম্মেলন করে চাষি, ব্যবসায়ী ও শ্রমিক ঐক্য পরিষদ। এতে পরিষদের সভাপতি আবুল বাশার ও সাধারণ সম্পাদক আবুল কালাম আবু ছাড়াও লামা পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের কমিশনার বিশিষ্ট তামাক চাষি মংলাসিং ও পরিষদের সমন্বয়কারী মো. ফারুক হোসেন সহ অনেকে উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে আবুল কালাম আবু বলেন, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বেশির ভাগ মানুষই তামাক চাষে জড়িত। পাহাড়ি অঞ্চল হওয়ায় অন্য কোনো ফসলের ফলন ভালো না হওয়ায় তামাক চাষ করে তারা জীবিকা নির্বাহ করে। দেশীয় বিড়ি শিল্পের প্রধান কাঁচামাল হিসেবে তামাক ব্যবহার হয়ে থাকে। তাই তামাক চাষি, ব্যবসায়ী ও শ্রমিকরা বিড়ি শিল্পের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।

প্রস্তাবিত বাজেটে বিড়ি শিল্পের উপর নতুন করে শুল্ক বৃদ্ধির প্রস্তাব না করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের ধন্যবাদও জানান ঐক্য পরিষদ নেতারা। তবে তাদের অভিযোগ নিম্নস্তরের সিগারেটের মাধ্যমে বহুজাতিক কোম্পানিগুলো প্রায় ৭২ শতাংশ বাজার দখল করে আছে। প্রস্তাবিত বাজেটে নিম্নস্তরের সিগারেটের উপর শুল্ক বৃদ্ধি না করায় এর একচেটিয়া সুফল ভোগ করছে বিদেশী কোম্পানিগুলো। সিগারেটের এই নিম্নস্তরটিতে শুল্ক ও দাম বৃদ্ধি করে সরকারের রাজস্ব আয় বাড়ানো ও তামাকের ন্যায্য দাম নিশ্চিত করার দাবি জানানো হয়।

জিএম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS