Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

আরটিভি নিউজ

  ১৮ এপ্রিল ২০২১, ১০:৫৩
আপডেট : ১৮ এপ্রিল ২০২১, ১১:১০

আসাম-মেঘালয়ে বৃষ্টির কারণে দ্রুত পানি বাড়ার শঙ্কা উত্তর-পূর্বের ৪ জেলায়

In Assam-Meghalaya, there is a fear of rapid rise in water due to rains in 4 northeastern districts
ফাইল ছবি

দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চল এবং এই দুই অঞ্চলের সঙ্গেযু্ক্ত ভারতের আসাম ও মেঘালয় প্রদেশের বিভিন্ন এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের কারণে শেরপুর, নেত্রকোনা, সুনামগঞ্জ ও সিলেট জেলার নদীগুলোয় দ্রুত পানি বাড়ার শঙ্কা দেখা দিয়েছে।

গতকাল শনিবার (১৭ এপ্রিৃল) থেকে আগামী ২৪ এপ্রিল পর্যন্ত এই পানি বৃদ্ধি পেতে পারে বলে বৃষ্টিপাত ও আকস্মিক বন্যা সম্পর্কিত এক বিশেষ প্রতিবেদনে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে, ১৭ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত সময়ে বাংলাদেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম ও মেঘালয় প্রদেশের স্থানগুলোয় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। এই সময়ে শেরপুরের ভুগাই, নেত্রকোনার কংশ ও সোমেশ্বরী, সুনামগঞ্জের জদুকাটা, পুরাতন সুরমা ও সুরমা এবং সিলেটের সারিগোয়াইন, সুরমা ও কুশিয়ারা নদীগুলোয় পানি সমতল সময়বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে। তবে বিপদসীমা অতিক্রম করে আকস্মিক বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।

আবহাওয়া অধিদপ্তর এবং বৈশ্বিক আবহাওয়া সংস্থাগুলোর গাণিতিক মডেলের তথ্যমতে, বাংলাদেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে এপ্রিল মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের জলবায়ু পর্যালোচনা করে দেখা যায়, এপ্রিলে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ১৬০ থেকে ২৩০ মিলিমিটার।

কেএফ

RTV Drama
RTVPLUS