Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৭ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮

ভুল গ্রুপের রক্ত দেয়ায় প্রসূতির মৃত্যু

Maternal death due to giving wrong group blood
ভুল গ্রুপের রক্ত দেয়ায় প্রসূতির মৃত্যু

গাইবান্ধা জেনারেল হাসপাতালে সিজারিয়ান অপারেশনের পর অতিরিক্ত রক্তক্ষরণে এক প্রসূতি নারীর (২৫) মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় এ ঘটনা ঘটে। তবে স্বজনদের দাবি, ও পজিটিভের পরিবর্তে এবি পজিটিভ রক্ত দেয়ায় প্রসূতির মৃত্যু হয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে ওই নারীর স্বজনরা চিকিৎসকদের ওপর চড়াও হন। সংবাদ পেয়ে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

হাসপাতাল কর্তৃপক্ষ ও প্রসূতির স্বজনরা জানান, গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার কামারপাড়া গ্রামের শাহিন মিয়ার গর্ভবতী স্ত্রী মিম আকতারকে সোমবার (১২ এপ্রিল) গাইবান্ধা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। পরে মঙ্গলবার (১৩ এপ্রিল) দুপুরে তার সিজারিয়ান অপারেশন হয়। এসময় হাসপাতাল কর্তৃপক্ষ রোগীর স্বজনদের রোগীর জন্য এবি পজিটিভ গ্রুপের রক্ত আনতে বললে তারা নিয়ে আসেন। দুই ব্যাগ এবি পজিটিভ রক্ত দেয়ার পর প্রসূতির অবস্থার উন্নতি না হয়ে অবনতি ঘটলে কিছুক্ষণ পর মীম আকতার মারা যান। তখন স্বজনরা বিভিন্ন ক্লিনিক থেকে করা পরীক্ষার রিপোর্টে দেখেন রোগীর রক্তের গ্রুপ ও পজিটিভ। এ সময় রোগীর স্বজনরা বিক্ষোভ শুরু করে। আর কর্তব্যরত চিকিৎসকদের ওপর চড়াও হন।

হাসপাতালের কর্তব্যরত গাইনি চিকিৎসক ডা. তাহেরা আক্তার মনি জানান, অতিরিক্ত রক্তক্ষরণে প্রসূতির মৃত্যু হয়েছে। হাসপাতালের প্যাথলজিতে এবি পজিটিভ রক্তের গ্রুপ নিশ্চিত হওয়ার পর রোগীর শরীরে রক্ত দেয়া হয়েছে। এছাড়া অন্য কোনো হাসপাতালে রক্ত পরীক্ষায় রক্তের গ্রুপ ও পজিটিভ হয়েছিল কিনা তা আমার জানার কথা নয়।

এ বিষয়ে গাইবান্ধা সদর থানার ওসি মাহফুজুর রহমান জানান, এখন পর্যন্ত এ ঘটনায় থানায় কোনো অভিযোগ দেয়া হয়নি।

জিএম

RTV Drama
RTVPLUS