Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

ময়মনসিংহ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৩ এপ্রিল ২০২১, ১৫:২৮
আপডেট : ১৩ এপ্রিল ২০২১, ১৭:১৮

মশা মারতে খালে ছাড়া হলো ব্যাঙ, আসছে মশাখেকো মাছও

To kill mosquitoes, frogs were released in the canal, mosquito-eating fish is also coming
মশা মারতে খালে ব্যাঙ ছাড়ল, আসছে মশাখেকো মাছও

ময়মনসিংহ সিটি করপোরেশন এলাকায় মশার উৎপাত থেকে রেহাই পেতে এবার খালে ব্যাঙ অবমুক্ত করা হয়েছে। এছাড়াও মশা খেকো মাছও অবমুক্ত করা হবে বলে জানা গেছে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) দুপুরে নগরীর হরিকিশোর রায় রোডস্থ মাকরজানি খালে মশার লার্ভা ধ্বংসকারী দুই হাজার ব্যাঙ অবমুক্ত করার মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধে জৈবিকভাবে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র মো. ইকরামুল হক টিটু।

এ বিষয়ে মেয়র মো. ইকরামুল হক টিটু বলেন, মশক নিধনে নিয়মিত প্রতিটি ওয়ার্ডে লার্ভিসাইড ও এডাল্টিসাইড প্রয়োগ করা হচ্ছে। কর্মসূচিকে আরও বেগবান করার জন্য জৈবিক পদ্ধতিতে মশক নিধনের বেশ কিছু কার্যক্রম গত বছর হাতে নেয়া হয়েছিল। সে সময় উন্মুক্ত জলাশয়ে মশাখেকো মাছ অবমুক্ত করা হয়েছিল। মশক নিধনে জৈবিক প্রক্রিয়া ব্যবহারের বিষয়ে বিশেষজ্ঞদের সুপারিশ রয়েছে। তাই এ বছরও আমরা জৈবিক প্রক্রিয়ায় মশক নিয়ন্ত্রণকে জোরদার করেছি।

তিনি আরও বলেন, নগরে উন্মুক্ত জলাশয় কমে আসছে। এসব জলাশয়ে প্রাকৃতিকভাবে মশক নিধনের সুযোগ সীমাবদ্ধ হয়ে আসছে। তাই আমরা নগরীর বিভিন্ন পয়েন্টে মশার লার্ভাকে ধ্বংস করে এমন ব্যাঙ উন্মুক্ত করছি। যেসব জলাধারে কিছুটা গভীরতা পাওয়া যাবে সেখানে মশার লার্ভা খেকো মাছ ছাড়া হবে। এ ছাড়া যেসব জলাশয়ে হাঁস চাষের সুযোগ রয়েছে সেখানে মশক নিধনে হাঁস চাষেরও ব্যবস্থা নেওয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্যানেল মেয়র-১ মো. আসিফ হোসেন ডন, প্যানেল মেয়র-৩ শামীমা আক্তার, প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. আরিফুর রহমান, নগর পরিকল্পনাবিদ মানস বিশ্বাস, খাদ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদার উপস্থিত ছিলেন।

জিএম/পি

RTV Drama
RTVPLUS